হাদিস থেকে বাছাইকৃত উচ্চারণ ও অর্থসহ গুরুত্বপূর্ণ ৩০ টি দুআর মধ্যে পঞ্চম দোয়া

সকাল-সন্ধ্যায় পড়ার মত সুন্দর একটি দু’আ যা পড়ার জন্য রাসূল (ﷺ) নিজ কন্যা ফাতিমা রাদিয়াল্লাহু আনহু) কে ওসিয়ত করেছিলেন।
▬▬▬▬▬▬▬💠💠💠▬▬▬▬▬▬▬
ভূমিকা: দু’আটি পড়ার পূর্বে দু’আটির গুরুত্ব অনুধাবন করার চেষ্টা করব। রাসূল (ﷺ) তাঁর অতি প্রিয় কন্যা ফাতিমা (রাদিয়াল্লাহু আনহু) যিনি জান্নাতে এই উম্মতের সকল জান্নাতী মু’মিন নারীদের নেত্রী হবেন, রাসূল (ﷺ) বলেন, ফাতিমা আমার দেহেরই একটি টুকরা,যে তাকে ক্রোধান্বিত করবে, সে নিশ্চয় আমাকে ক্রোধান্বিত করবে। অপর এক বর্ণনায় আছে,সে যা ঘৃণা করে আমি তা ঘৃণা করি এবং তাকে যা কষ্ট দেয়, আমাকেও তা কষ্ট দেয়। রাসূল (ﷺ) তার সেই আদরের প্রিয় কন্যা-কে একটি দু’আ সকাল-সন্ধ্যায় পড়ার জন্য তাগিদ দিয়ে গেছেন, ওসিয়ত করেছেন।বিখ্যাত সাহাবী আনাস ইবনু মালিক (রাদিয়াল্লাহু আনহু) বলেন, রাসুলুল্লাহ (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) ফাতিমা (রাদিয়াল্লাহু আনহা)-কে উপদেশ দিয়ে বললেন, তুমি সকাল-সন্ধ্যায় বলবে, বাক্যগুলোর মূল আরবী হচ্ছে:
.
يَا حَيُّ يَا قَيُّوْمُ بِرَحْمَتِكَ أَسْتَغِيْثُ أَصْلِحْ لِيْ شَأْنِيْ كُلَّهُ وَلاَ تَكِلْنِيْ إِلٰى نَفْسِيْ طَرْفَةَ عَيْنٍ
.
মোটামুটি উচ্চারণ: ইয়া হাইয়ু ইয়া ক্বাইয়ূমু বিরাহমাতিকা আসতাগীস, আসলিহ লী শাঅনী কুল্লাহ, ওয়া লা তাকিলনী ইলা নাফসী ত্বরফাতা ‘আইন। (আরবির সঠিক উচ্চারণ বাংলায় লেখা কোনোভাবেই শতভাগ সম্ভব নয়; তাই আরবি টেক্সট মিলিয়ে পড়ার চেষ্টা করুন, পাশাপাশি আরবির সাথে মিলিয়ে মিলিয়ে পড়ুন, না হয় ভুল শিখতে হবে)
.
অর্থ: ‘হে চিরঞ্জীব! হে চিরস্থায়ী!আমি আপনার দয়ার/রহমতের উসিলায় আপনার নিকট সাহায্য চাই; আপনি আমার সার্বিক অবস্থা ও সকল বিষয় সংশোধন করে দিন। আমাকে এক মুহূর্তের জন্যও আমার নিজের দায়িত্বে ছেড়ে দেবেন না। (মুসতাদরাক হাকিম, হা/২০০০; সিলসিলা সহীহাহ, হা/২২৭ সহিহ আত-তারগীব ওয়াত-তারহীব: ১/২৭৩ হাদীসটি সহীহ)
.
এবার এভাবে আরবী এবং বাংলা উচ্চারণসহ সহজে মুখস্থ করুন:
.
يَا حَيُّ يَا قَيُّوْمُ
(ইয়া ‘হাইয়ু ইয়া ক্বাইয়ূমু) অর্থ: হে চিরঞ্জীব, হে চিরস্থায়ী!
.
بِرَحْمَتِكَ أَسْتَغِيْثُ
(বিরাহমাতিকা আসতাগীস) অর্থ: আমি আপনার রহমতের উসিলায় আপনার কাছে সাহায্য চাই।
.
أَصْلِحْ لِيْ
(আসলিহ লী) অর্থ: আপনি আমার সংশোধন করে দিন।
.
شَأْنِيْ كُلَّهُ
(শাঅনী কুল্লাহ) অর্থ: সার্বিক অবস্থার।
.
وَلاَ تَكِلْنِيْ
(ওয়া লা তাকিলনী) অর্থ: আমাকে ছেড়ে দেবেন না।
.
إِلٰى نَفْسِيْ

(ইলা নাফসী) অর্থ; আমার নিজের দায়িত্বে।
.
طَرْفَةَ عَيْنٍ
(ত্বরফাতা ‘আইন) অর্থ: এক মুহূর্তের জন্যও (না)।
.
পরিশেষে প্রিয় পাঠক! দু’আটির অর্থ এবং মর্ম ভীষন সুন্দর, আর এত চমৎকার এবং সুন্দর ভাষায় আল্লাহর কাছে দু’আ করলে আল্লাহ কি ফিরিয়ে দিবেন? ইনশাআল্লাহ দিবেন না। তাই আমার পাঠকদের কে বলবো আপনারা উপরোক্ত বাক্যগুলোর অর্থ খেয়াল করে, প্রতিদিন সকাল সন্ধ্যায় পড়বেন। এছাড়াও চাইলে মাঝে মধ্যে অন্য সময় পড়তে পারেন,দু’আটি নামাজেও পড়তে পারেন, নামাজের সিজদায় পড়ার নিয়ম হলো: প্রথমে সিজদার তাসবিহ “সুবহা-না রব্বিয়াল আ‘লা”। ৩/৫/৭ বার পড়ে নেবেন, এরপর এই দু‘আটি পড়বেনদু’আ পড়ার সময় অন্তরে আল্লাহর প্রতি সুধারণা রাখবেন।আশা করি সবাই বুঝতে পেরেছেন আল্লাহ সবার ইলমে আমলে বারাকাহ দান করুক। (আল্লাহই সবচেয়ে জ্ঞানী)।
_________________________
আপনাদের দ্বীনি ভাই:
জুয়েল মাহমুদ সালাফি।