হাদিস থেকে বাছাইকৃত উচ্চারণ ও অর্থসহ গুরুত্বপূর্ণ ৩০ টি দুআর মধ্যে ২৭তম দুআ

জানাযার সালাতে পড়ার জন্য পরিপূর্ণ একটি দু’আ যা নারী পুরুষ উভয়ের ক্ষেত্রেই পড়া যায়
▬▬▬▬▬▬▬▬❂▬▬▬▬▬▬▬▬▬
ভূমিকা: আমরা অনেকেই জানাযার সালাত আদায় করি কিন্তু জানাযার সালাত আদায়ের বিধি বিধান সঠিক ভাবে জানিনা। আজকের পর্বে আমরা দু’আ শিক্ষার পাশাপাশি জানাযার সালাত সম্পর্কে সংক্ষেপে ধারণা দিব ইনশাআল্লাহ। জানাযার নামায ফরযে কিফায়া। যদি কিছু লোক সেটা আদায় করে তাহলে অন্যদের উপর থেকে সেটা মওকুফ হয়ে যায়। আর যদি জেনেশুনে সকলে বর্জন করে তাহলে সকলে গুনাহগার হয়। এ বিধান শুধুমাত্র পুরুষদের জন্য খাস নয়। বরং মৃত ব্যক্তির জানাযার নামায আদায়ের ক্ষেত্রে নর-নারী উভয়ের জন্য বিধান সমান। যদিও মূলতঃ পুরুষেরাই এ আমলটি করে থাকে। তবে মহিলাগণ একাকী বা জামা‘আত সহকারে জানাযা পড়তে পারেন। একটি বিষয় লক্ষণীয় আর তা হচ্ছে কোন নারী মৃতের জানাযার সালাত আদায় করলেও মৃত ব্যক্তির লাশের সাথে কবরস্থানে যাবে না। যেহেতু উম্মে আতিয়্যা (রাঃ) থেকে বর্ণিত হয়েছে যে, তিনি বলেন: “আমাদেরকে মৃতব্যক্তির অনুগমণ করা থেকে নিষেধ করা হয়েছে। তবে কঠোরভাবে নিষেধ করা হয়নি।”(সহীহ বুখারী হা/১২৭৮ ও সহিহ মুসলিম হা/২২০৯) হাদীসটির অর্থ হল, যেমন অন্যান্য হারাম কাজ কঠোরভাবে নিষেধ করা হয়েছে, তেমন কঠোরভাবে নিষেধ করা হয়নি।
.
জানাযার নামাযের পদ্ধতি যেমনটি নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ও তাঁর সাহাবীবর্গ বর্ণনা করেছেন তা হল: প্রথমে ‘আল্লাহু আকবার’ বলে তাকবীর দিবে,তারপর ‘আউজুবিল্লাহ্‌’ ও ‘বিসমিল্লাহ্‌’
পড়বে। তারপর সূরা ফাতিহা ও ছোট একটি সূরা পড়বে কিংবা কিছু আয়াত পড়বে। অতঃপর তাকবীর দিবে এবং নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের প্রতি দরুদ পড়বে যেভাবে নামাযের শেষাংশে পড়া হয়। এরপর তৃতীয় তাকবীর দিবে এবং মৃতব্যক্তির জন্য দোয়া করবে। উত্তম হচ্ছে নিচের দু’আটি পড়া আগেই বলে নিচ্ছি এখানে দু’টি হাদীস থেকে দু’আটি একত্রিত করা হয়েছে।

اللَّهُمَّ اغْفِرْ لِحَيِّنَا وَمَيِّتِنَا وَشَاهِدِنَا وَغَائِبِنَا وَصَغِيرِنَا وَكَبِيرِنَا وَذَكَرِنَا وَأُنْثَانَا اللَّهُمَّ مَنْ أَحْيَيْتَهُ مِنَّا فَأَحْيِهِ عَلَى الإِسْلاَمِ وَمَنْ تَوَفَّيْتَهُ مِنَّا فَتَوَفَّهُ عَلَى الإِيمَانِ
.
اَللَّهُمَّ اغْفِرْ لَهُ وَارْحَمْهُ وَعَافِهِ وَاعْفُ عَنْهُ وَأَكْرِمْ نُزُلَهُ وَوَسِّعْ مُدْخَلَهُ وَاغْسِلْهُ بِالْمَاءِ وَالثَّلْجِ وَالْبَرَدِ وَنَقِّهِ مِنَ الْخَطَايَا كَمَا نَقَّيْتَ الثَّوْبَ الْأَبْيَضَ مِنَ الدَّنَس, اللَّهُمَّ أَبْدِلْهُ دَارًا خَيْرًا مِنْ دَارِهِ وَأَهْلًا خَيْرًا مِنْ أَهْلِهِ, وَزَوْجًا خَيْرًا مِنْ زَوْجِهِ, اللَّهُمَّ أَدْخِلْهُ الْجَنَّةَ, وَأَعِذْهُ مِنْ عَذَابِ الْقَبْرِ, وَعَذَابِ النَّارِ, وَافْسَحْ لَهُ في قَبْرِهِ، وَنَوِّرْ لَهُ فِيهِ, اَللّهُمَّ لَا تَحْرِمْنَا أَجْرَه وَلَا تَفْتِنَّا بَعْدَه
.
উচ্চারণ: “আল্ল-হুম্মাগ ফির্লি হাইয়্যিনা-, ওয়া মাইয়্যিতিনা-, ওয়া শা-হিদিনা, ওয়া গ-য়িবিনা-, ওয়া সগীরিনা-, ওয়া কাবীরিনা- ওয়া যাকারিনা-, ওয়া উন্সা-না-, আল্ল-হুম্মা মান আহ্ ইয়াইতাহ মিন্না- ফা আহ্য়িহী ‘আলাল ইসলাম, ওয়ামান তাওয়াফ্ ফায়তাহ্ মিন্না- ফাতা ওয়াফ্ফাহূ ’আলাল ঈমান,

আল্লা-হুম্মাগফির লাহূ, ওয়ার’হামহূ, ওয়া‘আ-ফিহী, ওয়া’অফু ‘আনহু, ওয়া আকরিম নুঝুলাহূ, ওয়া ওয়াসসি’য় মুদখালাহূ, ওয়াগসিলহু বিলমা-ই ওয়াছছালজি ওয়াল বারাদ। ওয়া নাক্বিহী মিনাল খাতা-ইয়া- কামা-নাক্বাইতাছ ছাওবাল আবইয়াদ্বা মিনাদ দানাস। আল্লা-হুম্মা আবদিলহূ দা-রান খাইরাম মিন দা-রিহী, ওয়া আহলান খাইরাম মিন আহলিহী, ওয়া ঝাওজান খাইরাম মিন ঝাওজিহী,আল্লা-হুম্মা আদখিলহুল জান্নাতা ওয়া আ’ইযহু মিন আযাবিল ক্বাবর ওয়া ‘আযাবিন না-র,ওয়াফসাহ লাহু ফী ক্বাবরিহী অ নাউবিরলাহু ফীহ।’ আল্ল-হুম্মা লা- তাহরিমনা- আজরাহু ওয়ালা- তাফতিন্না বা’দাহ্”(আরবির সঠিক উচ্চারণ বাংলায় লেখা কোনোভাবেই শতভাগ সম্ভব নয়; তাই আরবি টেক্সট মিলিয়ে পড়ার চেষ্টা করুন,পাশাপাশি আরবির সাথে মিলিয়ে মিলিয়ে পড়ুন,না হয় ভুল শিখতে হবে)
.
অর্থ:হে আল্লাহ! আমাদের জীবিত ও মৃত, উপস্থিত ও অনুপস্থিত, ছোট ও বড় এবং নর ও নারী সবাইকে ক্ষমা করে দিন। হে আল্লাহ! আমাদের মধ্যে যাকে আপনি জীবিত রাখবেন তাকে ইসলামের ওপর জীবিত রাখুন এবং যাকে মৃত্যু দিবেন তাকে ঈমানের সাথে মৃত্যু দিন। হে আল্লাহ! আপনি তাকে ক্ষমা করুন, তার প্রতি দয়া করুন, তাকে পূর্ণ নিরাপত্তায় রাখুন, তাকে মাফ করে দিন, তার মেহমানদারীকে মর্যাদাপূর্ণ করুন, তার প্রবেশস্থল (কবর) কে প্রশস্ত করে দিন। আপনি তাকে পানি, বরফ ও শিলা দিয়ে ধৌত করুন। তাকে গুনাহ থেকে এভাবে নির্মল করুন যেভাবে সাদা কাপড়কে ময়লা থেকে নির্মল করা হয়। হে আল্লাহ্‌! তাকে তার ঘরের বদলে উত্তম ঘর দিন,তার পরিবারের পরিবর্তে উত্তম পরিবার দিন। তার (দুনিয়ার) সঙ্গীর চেয়ে উত্তম সঙ্গী দিন। হে আল্লাহ্‌! আপনি তাকে জান্নাতে প্রবেশ করান এবং কবরের আযাব ও জাহান্নামের আযাব থেকে আশ্রয় দিন। তার কবরকে প্রশস্ত করে দিন এবং তার জন্য আলোকিত করে দিন। হে আল্লাহ! আমাদেরকে তার (মৃত্যুতে ধৈর্যধারণের) সওয়াব থেকে বঞ্চিত করবেন না এবং তার (মৃত্যুর) পর আমাদেরকে পথভ্রষ্ট করবেন না।(সহীহ মুসলিম হা/ ৯২০,ও হা/৯৬৩ আবূ দাউদ হা/৩১১৮ ও হা/৩২০১ ইবনু মাজাহ হা/ ১৪৫৪,ও হা/১৪৯৮ মুসনাদে আহমাদ হা/২৬০০৩ ইবনু হিব্বান হা/৩০৭০)
.
এবার এভাবে আরবী এবং বাংলা উচ্চারণসহ সহজে মুখস্থ করুন—
.
اللَّهُمَّ اغْفِرْ لِحَيِّنَا وَمَيِّتِنَا
(আল্লা-হুম্মাগফির লি‘হায়্যিনা ওয়া মায়্যিতিনা) অর্থ: হে আল্লাহ! আপনি আমাদের জীবিত এবং মৃতদেরকে ক্ষমা করুন।
.
وَشَاهِدِنَا وَغَائِبِنَا
(ওয়া শা-হিদিনা, ওয়া গ-য়িবিনা) অর্থ: উপস্থিত- এবং অনুপস্থিত,
.
وَصَغِيرِنَا وَكَبِيرِنَا
(ওয়া সগীরিনা-, ওয়া কাবীরিনা) অর্থ: ছোট ও বড় (গুনাহ)
.
وَذَكَرِنَا وَأُنْثَانَا
(ওয়া যাকারিনা,ওয়া উন্সা-না) অর্থ:বং নর ও নারী (উভয়কে)
.
اللَّهُمَّ مَنْ أَحْيَيْتَهُ مِنَّا
(আল্লা-হুম্মা মান আহ্ইয়াইতাহু মিন্না) অর্থ: হে আল্লাহ! আমাদের মধ্যে যাকে আপনি জীবিত রাখবেন,
.
فَأَحْيِهِ عَلَى الإِسْلاَمِ
(ফা’আহয়িহি ‘আলাল-ইসলাম) অর্থ: তাকে ইসলামের ওপর জীবিত রাখুন,
.
وَمَنْ تَوَفَّيْتَهُ مِنَّا
(ওয়ামান তাওয়াফফাইতাহু মিন্না) অর্থ: এবং (আমাদের মধ্যে থেকে) যাকে মৃত্যু দিবেন
.
فَتَوَفَّهُ عَلَى الإِيمَانِ
(ফাতাওয়াফফাহু ‘আলাল ঈমান) অর্থ: তাকে ঈমানের সাথে মৃত্যু দিন।
.
اللَّهُمَّ اغْفِرْ لَهُ وَارْحَمْهُ
(আল্লা-হুম্মাগফির লাহু, ওয়ারহামহু) অর্থ:হে আল্লাহ! আপনি তাকে ক্ষমা করুন, তার প্রতি দয়া করুন,
.
وَعَافِهِ وَاعْفُ عَنْهُ
(ওয়া ‘আ-ফিহি, ওয়া‘ফু ‘আনহু) অর্থ: তাকে পূর্ণ নিরাপত্তায় রাখুন, এবং তাকে মাফ করে দিন।
.
وَأَكْرِمْ نُزُلَهُ وَوَسِّعْ مُدْخَلَهُ
(ওয়া আকরিম নুঝুলাহূ, ওয়া ওয়াসসি’য় মুদখালাহূ) অর্থ: তার মেহমানদারীকে মর্যাদাপূর্ণ করুন, তার প্রবেশস্থলকে প্রশস্ত করে দিন।
.
وَاغْسِلْهُ بِالْمَاءِ وَالثَّلْجِ وَالْبَرَدِ
(ওয়াগসিলহু বিলমা-য়ি ওয়াসসালজি ওয়াল বারাদ) অর্থ: আপনি তাকে পানি, বরফ ও শিলা দিয়ে ধৌত করুন।
.
وَنَقِّهِ مِنَ الْخَطَايَا
(ওয়া নাক্বিহী মিনাল খাতা-ইয়া) অর্থ: এবং তাকে গুনাহ থেকে এভাবে নির্মল করুন,
.
كَمَا يُنَقّى الثَّوْبُ الأَبْيَضُ مِنَ الدَّنَسِ،
(কামা-নাক্বাইতাছ ছাওবাল আবইয়াদ্বা মিনাদ দানাস) অর্থ: যেভাবে সাদা কাপড়কে ময়লা থেকে নির্মল করা হয়।
.
اللَّهُمَّ أَبْدِلْهُ دَارًا خَيْرًا مِنْ دَارِهِ،
(আল্লা-হুম্মা আবদিলহূ দা-রান খাইরাম মিন দা-রিহী) অর্থ: হে আল্লাহ্‌! তাকে তার ঘরের বদলে উত্তম ঘর দিন।
.
وَأَهْلاً خَيْرًا مِنْ أَهْلِهِ،
(ওয়া আহলান খাইরাম মিন আহলিহী) অর্থ: তার পরিবারের পরিবর্তে উত্তম পরিবার দিন।
.
وَزَوْجًا خَيْرًا مِنْ زَوْجِهِ
(ওয়া ঝাওজান খাইরাম মিন ঝাওজিহী) অর্থ: তার (দুনিয়ার) সঙ্গীর চেয়ে উত্তম সঙ্গী।
.
اللَّهُمَّ أَدْخِلْهُ الْجَنَّةَ
(আল্লা-হুম্মা আদখিলহুল জান্নাতা) অর্থ: হে আল্লাহ্‌! আপনি তাকে জান্নাতে প্রবেশ করান।
.
وَأَعِذْهُ مِنْ عَذَابِ الْقَبْرِ
(ওয়া আ’ইযহু মিন আযাবিল ক্বাবর) অর্থ: এবং কবরের আযাব থেকে আশ্রয় দিন।

وَمِنْ عَذَابِ النَّارِ
ওয়া ‘আযাবিন না-র) অর্থ: এবং জাহান্নামের আযাব থেকে (থেকে রক্ষা করুন)।
.
وَافْسَحْ له في قَبْرِهِ
(ওয়াফসাহ লাহু ফী ক্বাবরিহী) অর্থ: তার কবরকে প্রশস্ত করে দিন।
.
وَنَوِّرْ له فِيهِ
(ওয়া নাউবিরলাহু ফীহ) অর্থ: এবং তার জন্য আলোকিত করে দিন।
.
اَللّهُمَّ لَا تَحْرِمْنَا أَجْرَه وَلَا تَفْتِنَّا بَعْدَه
(আল্ল-হুম্মা লা- তাহরিমনা- আজরাহু ওয়ালা- তাফতিন্না বা’দাহ্) অর্থ: হে আল্লাহ! আমাদেরকে তার (মৃত্যুতে ধৈর্যধারণের) সওয়াব থেকে বঞ্চিত করবেন না এবং তার (মৃত্যুর) পর আমাদেরকে পথভ্রষ্ট করবেন না।
.
প্রিয় পাঠক! উপরোক্ত সম্পূর্ণ দু’আটি বিভিন্ন সূত্রে সহীহ সনদে নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম থেকে সাব্যস্ত হয়েছে। যদিও দু’আটি একটু বড় হয়ে গেছে তবুও কয়েকদিন সময় নিয়ে বারবার পড়লে আশা করি মুখস্ত হয়ে যাবে।সেটাও যদি সম্ভব না হয় তাহলে অর্ধেক মুখস্থ করে নিবেন তাতেও কোন সমস্যা নেই ইনশাআল্লাহ।জানাযার সালাতের তৃতীয় তাকবীর দিয়ে নারী পুরুষ উভয়ের জন্যই (পুরুষদের হুবাহুব শব্দে আর নারীদের ক্ষেত্রে বাক্যের শেষে একটি হরফ যেমন: ‘হু’ এর জায়গায় ‘হা’ পরিবর্তন করে) দু’আটি পাঠ করে এরপর চতুর্থ তাকবীর দিবেন এবং কিঞ্চিৎ অপেক্ষা করবেন। তারপর ‘আস-সালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ’ বলে ডান দিকে এক সালাম ফিরিয়ে ফেলবেন। আবার চাইলে বাম দিকেও সালাম ফিরাতে পারেন অর্থাৎ সালাম একদিক কিংবা উভয় দিক দুটোই জায়েজ রয়েছে ইনশাআল্লাহ।আশা করি বুঝতে পেরেছেন। (আল্লাহই সবচেয়ে জ্ঞানী)
_________________________
আপনাদের দ্বীনি ভাই:
জুয়েল মাহমুদ সালাফি।