যে ব্যক্তি মুমিন পুরুষ ও নারীদের জন্য ক্ষমা প্রার্থনা করবে মর্মে বর্নিত হাদীসটি কি সহীহ

প্রশ্ন: যে ব্যক্তি মুমিন পুরুষ ও নারীদের জন্য ক্ষমা প্রার্থনা করবে, আল্লাহ সেই ব্যক্তিকে (দুনিয়ার) প্রত্যেক মুমিন নর-নারীর বিনিময়ে একটি করে নেকী দান করবেন মর্মে বর্নিত হাদীসটি কি সহীহ?
▬▬▬▬▬▬▬▬❂▬▬▬▬▬▬▬▬▬
উত্তর: মুমিন নারী-পুরুষের জন্য ক্ষমা চাওয়ার বিনিময়ে একটি নিদিষ্ট পরিমান নেকি পাওয়া যাবে মর্মে বিশুদ্ধ সনদের কোন হাদীস নেই, যা আছে সবগুলোই জাল-জয়ীফ। যে হাদীসটি সম্পর্কে জানতে চেয়েছেন পরিপূর্ণ বর্ননাটি হল:عُبَادَةُ بْنُ الصَّامِتِ، رضى الله عنه عَنْ رَسُولِ اللَّهِ صلى الله عليه وسلم قَالَ: مَنِ اسْتَغْفَرَ لِلْمُؤْمِنِينَ وَالْمُؤْمِنَاتِ كَتَبَ اللهُ لَهُ بِكُلِّ مُؤْمِنٍ وَمُؤْمِنَةٍ حَسَنَةً ‘

উবাদা ইবন সামিত রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন: যে ব্যক্তি মুমিন পুরুষ ও নারীদের জন্য ক্ষমা প্রার্থনা করবে, আল্লাহ সেই ব্যক্তিকে (দুনিয়ার) প্রত্যেক মুমিন নর-নারীর বিনিময়ে একটি করে নেকী লিপিবদ্ধ করবেন।(ত্বাবারাণী, মুসনাদুশ শামিঈন হা/২১৫৫; আলবানী সহুীহুল জামে’ হা/৬০২৬)
.
হাদিসটির সনদ: হাদীসটি বকর ইবনে খুনাইস বর্ণনা করেছেন উতবা ইবনে হুমাইদ থেকে, তিনি বর্ণনা করেছেন ঈসা ইবনে সিনান থেকে, তিনি বর্ণনা করেছেন ইয়ালা ইবনে সাদ্দাদ ইবনে আউস থেকে, তিনি বর্ণনা করেছেন উবাদাহ ইবনে সামিত রাদিয়াল্লাহু আনহু থেকে।

তাহক্বীক: হাদীসটি সহীহ জয়ীফ নিয়ে কথা থাকলেও বিশুদ্ধ কথা হল হাদীসটি জয়ীফ। কারন উল্লেখিত হাদিসের মাঝে ইসা ইবনে সিনান একজন জয়ীফ রাবী। তার সম্পর্কে ইমাম আহমাদ, আবু জুরা, আবু হাতেম, ইমাম নাসায়ী এবং ইবনে মুঈন “তাহজিবুত তাহজিব”গ্রন্থে বলেন: তিনি দুর্বল (যঈফ) রাবী।(দেখুন তাহজিবুত তাহজিব”৮/২১২)
.
উতবা ইবনে হুমাইদ সম্পর্কে ইমাম আহমাদ বলেন: তিনি দুর্বল (যঈফ) দাবি শক্তিশালী নন। আবু হাতেম বলেন: তাঁর বর্ণনা গ্রহণযোগ্য নয়।বকর ইবনে খুনাইস সম্পর্কে অধিকাংশ মুহাদ্দিসীনে কেরাম বলেছেন তিনি জয়ীফ এবং মুনকার। (তাহজিবুত তাহজীব: ১/৪২৮)
.
ইমাম হায়ছামী (রাহিমাহুল্লাহ) তার মাজমুয়াজ জাওয়ায়েদ গ্রন্থে এ বলেন: তাঁর সনদ ভালো (দুর্বল নয়)। (মাজমাউয যাওয়ায়েদ: ১০/২১০)

ইমাম হায়ছামী (রাহিমাহুল্লাহ)-এর উক্ত কথার উপর নির্ভর করে বিগত শতাব্দীর অন্যতম শ্রেষ্ঠ মুহাদ্দিস ও ফাক্বীহ, ফাদ্বীলাতুশ শাইখ, ইমাম মুহাম্মাদ নাসিরুদ্দীন আলবানী (রাহিমাহুল্লাহ) [মৃত: ১৪২০ হি./১৯৯৯ খ্রি.] তার “সহীহুল জামে” হা/৬০২৬ এ হাদিসটিকে হাসান পর্যায়ে উল্লেখ করেন) তবে বিশুদ্ধ কথা হল হাদীসটি জয়ীফ। (বিস্তারিত জানতে ইসলাম সওয়াল-জবাব ফাতাওয়া নং-১০৪৪৬০)
.
কাছাকাছি শব্দে উম্মে সালামা (রাঃ) থেকে আরেকটি বর্ননা রয়েছে সেটিও জয়ীফ। বর্ননাটি হল:আম্মাজান উম্মে সালামা (রাঃ) থেকে বর্ণিত তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন; যে ব্যক্তি প্রতিদিন বলে, হে আল্লাহ, আমাকে এবং মুমিন পুরুষ ও মুমিন নারীদের ক্ষমা করুন। আল্লাহ সেই ব্যক্তিকে (দুনিয়ার) প্রত্যেক মুমিনের বিনিময়ে একটি করে নেকী দান করবেন।(ত্বাবারাণী কাবীর: ২৩/৩২৬)

হাদিসের সনদ বিশ্লেষণ (তাহকীক): উল্লেখিত হাদিসের সনদে রয়েছে আবু উমাইয়া ইসমাইল ইবনে ইয়ালা আস সাকাফী। ইয়াইয়া (রাহিমাহুল্লাহ)-বলেন: তিনি জয়ীফ রাবী, তার হাদিস গ্রহণযোগ্য নয়। মুররা বলেন তাঁর হাদিস পরিত্যাজ্য। ইমাম নাসায়ী এবং দারাকুতনী বলেছেন: তিনি মাতরুক (পরিত্যাজ্য)। ইমাম বুখারী (রাহিমাহুল্লাহ) বলেছেন: তাঁর ব্যাপারে মুহাদ্দিসগণ চুপ থেকেছেন। ইবনু আদি তাঁর ব্যাপারে বলেছেন: তাঁর খুব পরিচিত ১০ টি হাদিস দুর্বল রয়েছে সেগুলোকে কেউ কেউ মুনকারও বলেছেন। ইমাম হায়ছামী রহ. মাজমুয়াজ জাওয়ায়েদ গ্রন্থের ১০/২১০ এ বলেন: এই হাদিসের সনদের মাঝে আবু উমাইয়া ইবনে ইয়ালা রয়েছেন যিনি দুর্বল রাবি।(বিস্তারিত জানতে দেখুন ইসলাম সওয়াল-জবাব ফাতাওয়া নং: ১০৪৪৬০)
.
উল্লেখ যে স্বাভাবিক ভাবে সমস্ত মুসলিমদের জন্য আল্লাহর নিকট ক্ষমা চাওয়ার মত একাধিক দু‘আ কুরআন হাদীসে বর্নিত হয়েছে, কিন্তু সেগুলোতে নিদিষ্ট পরিমান নেকির কথা উল্লেখ নেই যেমন: মহান আল্লাহ বলেন:رَبَّنَا اغۡفِرۡ لَنَا وَ لِاِخۡوَانِنَا الَّذِیۡنَ سَبَقُوۡنَا بِالۡاِیۡمَانِ وَ لَا تَجۡعَلۡ فِیۡ قُلُوۡبِنَا غِلًّا لِّلَّذِیۡنَ اٰمَنُوۡا رَبَّنَاۤ اِنَّکَ رَءُوۡفٌ رَّحِیۡمٌ ‘হে আমাদের প্রতিপালক! আমাদেরকে এবং আমাদের সেই সব ভাইকে ক্ষমা করুন যারা আমাদের পূর্বে ঈমান এনেছে এবং মুমিনদের বিরুদ্ধে আমাদের অন্তরে হিংসা-বিদ্ধেষ সৃষ্টি করবেন না। হে আমাদের প্রতিপালক! আপনি তো দয়ার্দ্র, পরম দয়ালু’ (সূরা আল-হাশর: ১০)।
.
হাদীসে এসেছে, ‘উবাইদ ইবনু ‘উমাইর (রাহিমাহুল্লাহ) বলেন, ওমর (রাদিয়াল্লাহু আনহু) রুকূ‘র পর কুনূতে নাযেলায় মুসলিম-মুমিনদের জন্য দু‘আ করে বলতেন, اَللّٰهُمَّ اغْفِرْ لَنَا وَلِلْمُؤْمِنِيْنَ وَالْمُؤْمِنَاتِ وَالْمُسْلِمِيْنَ وَالْمُسْلِمَاتِ وَأَلِّفْ بَيْنَ قُلُوْبِهِمْ وَأَصْلِحْ ذَاتَ بَيْنِهِمْ وَانْصُرْهُمْ عَلَى عَدُوِّكَ وَعَدُوِّهِمْ ‘হে আল্লাহ! আপনি আমাদের ক্ষমা করুন, ক্ষমা করুন সকল মুমিন ও মুসলিম নর-নারীকে। হে আল্লাহ! আপনি মুসলিমদের অন্তরে ভ্রাতৃত্বভাব সৃষ্টি করে দিন এবং তাদের মাঝে মীমাংসা করে দিন। হে আল্লাহ! আপনার শত্রু ও মুসলিমদের শত্রুর বিরুদ্ধে আপনি মুসলিমদেরকে সাহায্য করুন। (আস-সুনানুল কুবরা, হা/২৯৬২; মুছান্নাফ আব্দুর রাযযাক, হা/৪৯৬৯, সনদ বিশুদ্ধ) এছাড়াও বিভিন্নভাবে তাদের জন্য দু‘আ করা যায় (সহীহ মুসলিম, হা/৭১০৫)। (আল্লাহই সবচেয়ে জ্ঞানী)
___________________
উপস্থাপনায়:
জুয়েল মাহমুদ সালাফি।