ফজরের দুই রাকআত সুন্নত সালাত দুই রাকাআত ফরজ সালাত আদায়ের পর কাযা হিসেবে আদায় করা যাবে

ভূমিকা: অন্যান্য সুন্নাতে মুআক্কাদাহ সালাতের তুলনায় ফজরের দুই রাকাআত সুন্নত সালাতের এত বেশী গুরুত্ব যে, রাসূল (ﷺ) ঘরে-সফরে তা নিজে পড়তেন এবং তা ছুটে গেলে কাযা আদায় করতে উৎসাহিত করতেন। সুতরাং শরীয়ত সম্মত ওজরের কারণে কেউ ফজরের পূর্বের দুই রাকাআত সুন্নত সালাত আদায় করতে না পারলে ফজরের পরে আদায় করা জায়েজ যেমন:

আবূ কাতাদাহ্ (রাদি.) হতে বর্ণিত। তিনি বলেন, এক রাতে আমরা আল্লাহর রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর সঙ্গে ছিলাম। যাত্রী দলের কেউ কেউ বললেন, হে আল্লাহর রাসূল! রাতের এ শেষ প্রহরে আমাদের নিয়ে যদি একটু বিশ্রাম নিতেন। রাসুলুল্লাহ্ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বললেনঃ আমার ভয় হচ্ছে সালাতের সময়ও তোমরা ঘুমিয়ে থাকবে। বিলাল (রাদি.) বললেন, আমি আপনাদের জাগিয়ে দিব। কাজেই সবাই শুয়ে পড়লেন। এ দিকে বিলাল (রাদি.) তাঁর হাওদার গায়ে একটু হেলান দিয়ে বসলেন। এতে তাঁর দু’চোখ মুদে আসলো। ফলে তিনি ঘুমিয়ে পড়লেন। সূর্য কেবল উঠতে শুরু করেছে, এমন সময় আল্লাহর রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম জাগ্রত হলেন এবং বিলাল (রাদি.)-কে ডেকে বললেন, হে বিলাল! তোমার কথা গেলো কোথায়? বিলাল (রাদি.) বললেন, আমার এতো অধিক ঘুম আর কখনও পায়নি। আল্লাহর রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বললেনঃ আল্লাহ্ তা‘আলা যখন ইচ্ছা করেছেন তখন তোমাদের রূহ্ কবয করে নিয়েছেন; আবার যখন ইচ্ছা করেছেন তখন তা তোমাদের ফিরিয়ে দিয়েছেন। হে বিলাল! উঠ, লোকদের জন্য সালাতের আযান দাও। অতঃপর তিনি উযূ করলেন এবং সূর্য যখন উপরে উঠল এবং উজ্জ্বল হলো তখন তিনি দাঁড়ালেন এবং ফজরের দুই রাকআত সুন্নত পড়লেন। তারপর ইকামত দিয়ে ফজরের ফরয পড়লেন।(সহীহ বুখারী হা/৫৯৫ সহীহ মুসলিম হা/৬৮১)
.
উক্ত নামায কাযা করার দুটি সময় হাদীসে বর্ণিত হয়েছে। ফজরের পর কোন নফল পড়া নিষিদ্ধ হলেও ফজরের আগে ছুটে যাওয়া সুন্নতকে ফরযের পর পড়া যায়। আর এটি হল ব্যতিক্রম নামায। ক্বায়েস ইবনু ‘আমর (রাযিয়াল্লাহু আনহু) বলেন, রাসূল (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) একদা ফজরের সালাতের পর এক ব্যক্তিকে দুই রাক‘আত সালাত আদায় করতে দেখলেন। তখন তিনি বললেন, ফজরের সালাত দুই রাক‘আত। তখন ঐ ব্যক্তি বলল, আমি ফজরের পূর্বের দুই রাক‘আত আদায় করিনি। তাই এখন সেই দুই রাক‘আত আদায় করলাম। অতঃপর রাসূল (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) চুপ থাকলেন। (ইবনু মাজাহ হা/১১৫৪; আবুদাউদ হা/১২৬৭, মিশকাত হা/১০৪৪, তিরমিযী হা/৪২২, সনদ সহীহ)। উক্ত হাদীস প্রমাণ করে ফজরের সালাতের পরই ছুটে যাওয়া সুন্নাত পড়া যাবে।অপর এক হাদীসে মহানবী (ﷺ) বলেছেন,“যে ব্যক্তি ফজরের ২ রাকআত (সুন্নত) না পড়ে থাকে, সে যেন তা সূর্য ওঠার পর পড়ে নেয়।” তিরমিযী হা/৪২৩, সিলসিলাহ সহীহাহ হা/২৮৩, সহীহুল জামে হা/ ৬৫৪২) (আল্লাহই সবচেয়ে জ্ঞানী)।
__________________
জুয়েল মাহমুদ সালাফি