নারীর জন্য মুখমণ্ডল খোলা রেখে বাড়ির বাইরে যাওয়ার বিধান

প্রশ্ন: একজন নারীর জন্য মুখমণ্ডল খোলা রেখে বাড়ির বাইরে যাওয়ার বিধান কী?
▬▬▬▬▬▬▬▬◄❖►▬▬▬▬▬▬▬
উত্তর: শরীয়তের দৃষ্টিকোণ থেকে একজন নারীর জন্য মুখমণ্ডল খোলা রেখে কোথাও যাওয়া জায়েজ নয় বরং কবিরা গুনাহ। কারন কোরআন সুন্নাহর দলিল এবং সালাফদের প্রসিদ্ধ মত অনুযায়ী নারীদের মুখমন্ডল পর্দার অন্তর্ভুক্ত যা ঢেকে রাখা ফরজ,এবং শরীয়ত সম্মত কারণ ব্যতীত নন-মহারামের সামনে উন্মোচন করা হারাম। তাছাড়া পর্দাহীনতা ফেতনার সদর দরজা। পর্দাহীনতা কেবল বেপর্দা মেয়ের জন্য অনিষ্টকর নয়, তাকে যারা দেখবে তাদের জন্যেও অনিষ্টের কারণ। হতে পারে পর্দাহীনতা ও সৌন্দর্যপ্রদর্শনের ফলে কোনো দূরাচারী লোক কথা বা কাজের মাধ্যমে বেপর্দা নারীকে আক্রমন করে বসবে। পর্দাহীন নারী নিজেকে যতই ভালো দাবি করেন না কেন তাকে কেন্দ্র করে সমাজে গুনাহ ছড়ানো স্বাভাবিক। কারণ, তিনি নিজে নিজেকে নিয়ন্ত্রণের দাবি করলেও অন্যকে নিয়ন্ত্রণের দাবি করতে পারেন না। এজন্য রাসূল (ﷺ) বলেছেন,مَا تَرَكْتُ بَعْدِيْ فِتْنَةً أَضَرَّ عَلَى الرِّجَالِ مِنَ النِّسَاءِ ‘আমি আমার পরে এমন কোন জটিল সমস্যা ত্যাগ করিনি, পুরুষদের জন্য বেশী ক্ষতিকারক হতে পারে নারীদের চেয়ে। (সহীহ বুখারী, মুসলিম, মিশকাত হা/৩০৮৫)। অত্র হাদীছে রাসূল (ﷺ) নারীদেরকে পুরুষদের জন্য সবচেয়ে বেশী ধ্বংসাত্মক বলে ঘোষণা করেছেন।
.
তাছাড়া নারীর চেহারা পর্দার অন্তর্ভুক্ত এ সম্পর্কে মহান আল্লাহ বলেন,یٰۤاَیُّہَا النَّبِیُّ قُلۡ لِّاَزۡوَاجِکَ وَ بَنٰتِکَ وَ نِسَآءِ الۡمُؤۡمِنِیۡنَ یُدۡنِیۡنَ عَلَیۡہِنَّ مِنۡ جَلَابِیۡبِہِنَّ ؕ ذٰلِکَ اَدۡنٰۤی اَنۡ یُّعۡرَفۡنَ فَلَا یُؤۡذَیۡنَ ؕ وَ হে নবী! আপনি আপনার স্ত্রী ও কন্যাগণকে এবং মুমিনদের স্ত্রীগণকে বলুন, তারা যেন তাদের বড় চাদর বা ওড়না তাদের উপর দিয়ে ঝুলিয়ে দেয়। এতে তাদের চেনা সহজ হবে। ফলে তাদের উত্যক্ত করা হবে না। আল্লাহ ক্ষমাশীল পরম দয়ালু’ (সূরা আল-আহযাব: ৫৯)। উক্ত আয়াতে ‘জালাবীব’ শব্দ ব্যবহার করা হয়েছে, যা ‘জিলবাব’ শব্দের বহুবচন। আরবী অভিধানের বিখ্যাত গ্রন্থ ‘লিসানুল আরাবে ইমাম মুনজিরি (রাহিমাহুল্লাহ) [মৃত্যু:৬৫৬ হি:] বলেন: ‘জিলবাব’ ওই চাদরকে বলা হয় যা মহিলারা নিজেদের মাথা থেকে পা পর্যন্ত ঢাকার জন্য ব্যবহার করে। (লিসানুল আরাব’ (১/২৭৩) অভিধান থেকে সরে গিয়ে মুফাসসিরগণের বক্তব্য দেখলেও জানা যায়, ‘জিলবাব’ এমন কাপড়কে বলে যদ্বারা মহিলারা নিজেদের শরীর ঢাকেন। ‘জিলবাব’ অর্থ বড় চাদর, যা দ্বারা মুখমণ্ডল ও পূর্ণ দেহ আবৃত করা যায়। [কুরতুবী, আল-জামে‘ লিআহকামিল কুরআন: ১৪/২৪৩] বিগত শতাব্দীর অন্যতম শ্রেষ্ঠ ফকীহ ইমাম মুহাম্মাদ বিন সালিহ আল-‘উসাইমীন (রাহিমাহুল্লাহ) [মৃত: ১৪২১ হি./২০০১ খ্রি.] বলেন: আয়াতে বর্ণিত جلباب হচ্ছে, এক ধরনের লম্বা বিশেষ চাদর, যা সমস্ত শরীরকে আবৃত করে। মহান আল্লাহ তার রাসূল (ছা.)-কে নির্দেশ দিচ্ছেন, তিনি যেন তার স্ত্রী-কন্যা ও মুমিন নারীদেরকে চাদর দিয়ে তাদের দেহ আবৃত করতে বলেন, যাতে তাদের গলা ও মুখমণ্ডলও ঢেকে যায়। পবিত্র কুরআন, ছহীহ সুন্নাহ এবং বিশুদ্ধ রায় দ্বারা প্রমাণিত যে, পরপুরুষের সামনে নারীদের মুখ ঢেকে রাখা ওয়াজিব। (বই মুসলিম পরিবার সম্পর্কিত গুরুত্বপূর্ণ প্রশ্নোত্তর)
.
অন্য হাদীসে এসেছে عَنْ ابْنِ مَسْعُوْدٍ عَنِ النَّبِيِّ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ الْمَرأَةُ عَوْرَةٌ فَإِذَا خَرَجَتْ إِسْتَشْرَفَهَا الشَّيْطَانُ.ইবনু মাস‘ঊদ (রাঃ) বলেন, রাসূল (ﷺ)বলেছেন, ‘নারী হচ্ছে গোপন বস্তু। যখন সে বাড়ি থেকে বের হয়, তখন শয়তান তাকে নগ্নতার প্রতি ক্ষিপ্ত করে তুলে’ (তিরমিযী মিশকাত হা/৩১০৯)। অপর বর্ননায় পর্দাহীনতার বিরুদ্ধে কঠোর হুঁশিয়ারি উচ্চারিত হয়েছে। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন:صِنْفَانِ مِنْ أَهْلِ النَّارِ لَمْ أَرَهُمَا قَوْمٌ مَعَهُمْ سِيَاطٌ كَأَذْنَابِ الْبَقَرِ يَضْرِبُونَ بِهَا النَّاسَ وَنِسَاءٌ كَاسِيَاتٌ عَارِيَاتٌ مُمِيلاَتٌ مَائِلاَتٌ رُءُوسُهُنَّ كَأَسْنِمَةِ الْبُخْتِ الْمَائِلَةِ لاَ يَدْخُلْنَ الْجَنَّةَ وَلاَ يَجِدْنَ رِيحَهَا وَإِنَّ رِيحَهَا لَيُوجَدُ مِنْ مَسِيرَةِ كَذَا وَكَذَا ‘দুই শ্রেণীর লোক জাহান্নামী; যাদেরকে আমি আমার যুগে দেখে যাইনি। এক শ্রেণীর লোক, তারা এমন এক সম্প্রদায়, তাদের সাথে থাকবে গরুর লেজের মত এক ধরনের লাঠি যা দিয়ে তারা মানুষকে পিটাবে। অপর শ্রেণী হল, কাপড় পরিহিতা নারী; অথচ নগ্ন, তারা পুরুষদেরকে আকৃষ্টকারী ও নিজেরা তাদের প্রতি আকৃষ্ট। তাদের মাথা হবে উটের কুঁজের মত বাঁকা। তারা জান্নাতে প্রবেশ করবে না। এমনকি জান্নাতের সু-ঘ্রাণও তারা পাবে না। অথচ জান্নাতের সুঘ্রাণ অনেক অনেক দূর থেকে পাওয়া যাবে। (সহীহ মুসলিম হা/২১২৮ মিশকত হা/৩৫২৪ আরো বিস্তারিত জানতে ইসলাম সওয়াল-জবাব ফাতাওয়া নং-২১৪৩৮৬) (আল্লাহই সবচেয়ে জ্ঞানী)
________________________
উপস্থাপনায়:
জুয়েল মাহমুদ সালাফি।