হাদিস থেকে বাছাইকৃত উচ্চারণ ও অর্থসহ গুরুত্বপূর্ণ ৩০ টি দুআর মধ্যে ষষ্ঠ দোয়া

প্রিয় কিছু হারিয়ে গেলে বিশ্বাসের সাথে আজকের দু’আটি পাঠ করলে আল্লাহ আপনাকে হারিয়ে যাওয়া জিনিস থেকে উত্তম কিছু দিবেন ইন শাহ্ আল্লাহ!!
▬▬▬▬▬▬▬💠💠💠▬▬▬▬▬▬▬
ভূমিকা: দু’আটি পড়ার পূর্বে দু’আটির গুরুত্ব অনুধাবন করার চেষ্টা করব। রাসূল ﷺ এর দুজন সাহাবী একজনের নাম আবু সালামা অপরজন উম্মে সালামা (রাদিয়াল্লাহু আনহা) তারা দুজন সম্পর্কে স্বামী-স্ত্রী। তারা একজন অপরকে ভীষণ ভালবাসতেন। তাঁদের ভালবাসা ছিলো রূপকথার মতো। তাদের ভালবাসায় নেমে আসে অন্ধকার অর্থাৎ হঠাৎ একদিন আবু সালামাহ্ (রা.) মৃত্যুবরন করেন। ফলে উম্মে সালামাহ (রা.) মানসিকভাবে ভেঙে পড়েন। পরে উম্মে সালামাহ (রাদিয়াল্লাহু আনহা) নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর নিকট এসে বললেন, হে আল্লাহর রাসূল! আবূ সালামাহ ইন্তিকাল করেছেন। রাসূল (ﷺ) বলেনঃ তুমি বলো,বাক্যগুলোর মূল আরবী হচ্ছে:

إِنَّا لِلّٰهِ وَإِنَّا إِلَيْهِ رَاجِعُونَ، اَللّٰهُمَّ اَجُرْنِي فِي مُصِيْبَتِي ، وَأَخْلِفْ لِي خَيْرًا مِنْهَا
.
মোটামুটি উচ্চারণ: ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রা-জি‘ঊন। আল্লাহুম্মা আজুরনি ফী মুসী-বাতি, ওয়া আখলিফ লি খাইরাম মিনহা।(আরবির সঠিক উচ্চারণ বাংলায় লেখা কোনোভাবেই শতভাগ সম্ভব নয়; তাই আরবি টেক্সট মিলিয়ে পড়ার চেষ্টা করুন,পাশাপাশি আরবির সাথে মিলিয়ে মিলিয়ে পড়ুন, না হয় ভুল শিখতে হবে)
.
অর্থ: নিশ্চয়ই আমরা আল্লাহর জন্য এবং তাঁর দিকেই আমাদের প্রত্যাবর্তন। হে আল্লাহ! আপনি আমাকে আমার এই মুসিবতে প্রতিদান দিন। আমাকে এর পরিবর্তে এর চেয়েও উত্তম কিছু দিন।
.
দু’আটির ফজিলত হচ্ছে: যদি কোনো মুসলিম বিপদগ্রস্ত হয়ে এ কথাগুলো বলে, তবে আল্লাহ্ তাকে অবশ্যই উক্ত ক্ষতির পরিবর্তে উত্তম বিষয় দান করবেন।’’উম্মে সালামাহ্ বলেন, আমার স্বামী আবু সালামার মৃত্যুর পর আমি চিন্তা করলাম, আবু সালামার চেয়ে আর কে ভালো হতে পারে? তারপরও আমি এই (উপরে বর্ণিত) কথাগুলো বললাম। তখন আল্লাহ্ আমাকে আবু সালামার পর রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে স্বামী হিসেবে প্রদান করেন।(সহীহ মুসলিম হা/ ৯১৮, ৯১৯, তিরমিযী হা/৯৭৭,নাসায়ী হা/১৮২৫, মুসনাদে আহমাদ হা/ ৩১১৯, ইবনু মাজাহ হা/১৪৪৭ রিয়াদুস সলেহিন, হা/ ৯২৬)
.
এবার এভাবে আরবী এবং বাংলা উচ্চারণসহ সহজে মুখস্থ করুন:
.
إِنَّا لِلّٰهِ وَإِنَّا إِلَيْهِ رَاجِعُونَ
(ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন) অর্থ: নিশ্চয়ই আমরা আল্লাহর জন্য এবং তাঁর দিকেই আমরা প্রত্যাবর্তনকারী।
.
اَللّٰهُمَّ أَجُرْنِي
(আল্লাহুম্মা আজুরনি) অর্থ: হে আল্লাহ! আপনি আমাকে প্রতিদান দিন।
.
فِي مُصِيبَتِي
(ফী মুসীবাতী) অর্থ আমার বিপদে কিংবা মুসিবতে,
.
وَأَخْلِفْ لِي
(ওয়া আখলিফ লী) অর্থ: এবং আমার জন্য বদলা দিন।
.
خَيْرًا مِنْهَا
(খাইরাম মিনহা) অর্থ: এর চেয়েও উত্তম/ভাল কিছু দিয়ে।
.
প্রিয় পাঠক! অতি ছোট্ট এবং সহজ একটি দু’আ, অথচ এই ছোট্ট দু’আটির বরকতে আম্মাজান উম্মে সালামাহ্ (রাদিয়াল্লাহু আনহা) পৃথিবীর সর্বশ্রেষ্ঠ মানুষ রাসূল (ﷺ)- এর জীবনসঙ্গী হয়েছেন। আমরাও যদি আল্লাহর উপর দৃঢ় বিশ্বাস নিয়ে দু‘আটি পড়ি, আশা করা যায় আল্লাহ্ আমাদের অপূর্ণতাকে পূর্ণতা দিবেন ইনশাআল্লাহ্। তাই যেকোন বিপদ আপদে ; স্ত্রী, সন্তান, কাছের বন্ধুবান্ধব কিংবা আত্মীয়স্বজনদের কেউ মৃত্যুবরন করলে এই দু’আটি বারবার পড়তে পারেন। আমার পাঠকদের কে বলবো, আপনারা উপরোক্ত বাক্যগুলোর অর্থ খেয়াল করে, যাবতীয় বিপদ আপদে দু’আটি পড়তে পারেন, এমনকি এই দু’আটি নামাজেও পড়তে পারেন, নামাজের সিজদায় পড়ার নিয়ম হলো: প্রথমে সিজদার তাসবিহ “সুবহা-না রব্বিয়াল আ‘লা”। ৩/৫/৭ বার পড়ে নেবেন, এরপর এই দু‘আটি পড়বেনদু’আ পড়ার সময় অন্তরে আল্লাহর প্রতি সুধারণা রাখবেন। আশা করি সবাই বুঝতে পেরেছেন আল্লাহ সবার ইলমে আমলে বারাকাহ দান করুক। (আল্লাহই সবচেয়ে জ্ঞানী)।
_________________________
আপনাদের দ্বীনি ভাই:
জুয়েল মাহমুদ সালাফি।