সামি‘আল্লা-হু লিমান হামিদাহ এভাবে পড়া কি ভুল

প্রশ্ন: سَمِعَ اللهُ لِمَنْ حَمِدَهُ এই বাক্যটি অর্থাৎ সামি‘আল্লা-হু লিমান হামিদাহ এভাবে পড়া কি ভুল? জৈনক বক্তা বলেছেন এভাবে পড়া নাকি ভুল? তার কথা কতটুকু সঠিক?
▬▬▬▬▬▬▬◖◉◗▬▬▬▬▬▬▬
উত্তর: سَمِعَ اللهُ لِمَنْ حَمِدَهُ অনুবাদ:সামি‘আল্লা-হু লিমান হামিদাহ অর্থ:আল্লাহ শোনেন তার কথা যে তাঁর প্রশংসা করে। সালাতে রুকু থেকে উঠার সময় এই বাক্যটি পড়ার ক্ষেত্রে “হু” শব্দটির ব্যবহার নিয়ে ভ্রান্ত মানহাজের বক্তা জনাব আবু ত্বহা আদনান সাহেব প্রশ্ন তুলেছেন। তিনি বলেছেন سَمِعَ اللهُ لِمَنْ حَمِدَهُ পড়ার সময় সামি আল্লাহ লিমান হামিদা পড়তে হবে। কিন্তু সামি‘আল্লা-হু লিমান হামিদাহ কি? হু লিমান হামিদা এরকম কি কোন শব্দ আছে?
.
আমরা বলবো জবাব আবু ত্বহা সাহেবের এর উক্তিটি কুরআন শুদ্ধ করনের পদ্ধতি “তাজবিদের” অনুযায়ী সঠিক হয়নি। কেননা سَمِعَ اللهُ لِمَنْ حَمِدَهُ এটা এমন একটি বাক্য যার মাঝে ওয়াকফ করা যাবে না অর্থাৎ সামি আল্লাহ লিমান হামিদা এভাবে বাক্যটি ব্যবহার হয় না বরং বাক্যটি ব্যবহার হয় একসাথে এক নিঃশ্বাসে সামিআল্লাহু লিমান হামিদা। জবাব আবু ত্বহা সাহেবের যেভাবে বলতে চাচ্ছেন তার কথা অনুযায়ী সুরা ফাতিহার প্রথম আয়াত তিলাওয়াত করতে হবে: আলহামদুলিল্লাহ রব্বিল আলামিন। আর রহমান আর রহীম। আলহামদুলিল্লাহি রব্বিল আলামিন, আর রহমানীর রহীম বলা যাবে না। এছাড়াও আরো অনেক আয়াত বা নস রয়েছে যা এই বক্তার কথার হুবাহুব বিরোধী। যেখানে ওয়াকফ করার নিয়ম সেখানে ওয়াকফ করাই শ্রেয় । আর যেখানে ওয়াকফ করলে বাক্যের সৌন্দর্য হারিয়ে যায়, সেখানে ওয়াকফ না করায় ভালো। আর হাদীসেও বাক্যটি এভাবে একসাথে এসেছে।
.
রিফা‘আহ ইবনু রাফি’ যুরাকী (রাদ্বিয়াল্লাহু ‘আনহু) হতে বর্ণিত। তিনি বলেন, একবার আমরা নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর পিছনে সালাত আদায় করলাম। তিনি যখন রুকূ‘ হতে মাথা উঠিয়ে سَمِعَ اللهُ لِمَنْ حَمِدَهُ বললেন, তখন পিছন হতে এক সহাবা رَبَّنَا وَلَكَ الْحَمْدُ حَمْدًا كَثِيرًا طَيِّبًا مُبَارَكًا فِيهِ বললেন। সালাত শেষ করে তিনি জিজ্ঞেস করলেন, কে এরূপ বলেছিল? সে সাহাবী বললেন, আমি। তখন তিনি বললেনঃ আমি দেখলাম ত্রিশ জনের অধিক মালাইকাহ এর সওয়াব কে পূর্বে লিখবেন তা নিয়ে নিজেদের মধ্যে প্রতিযোগিতা করছেন। সগীহ বুখারী হা/৭৯৯ (আধুনিক প্রকাশনীঃ ৭৫৫, ইসলামিক ফাউন্ডেশনঃ ৭৬৩ আবূ দাঊদ ৭৭০, তিরমিযী ৪০৪, সহীহ ইবনু হিব্বান ১৯১০)
.
অপর বর্ননায় আনাস বিন মালিক (রাদ্বিয়াল্লাহু ‘আনহু) থেকে বর্ণিত, রাসূলুল্লাহ (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম) বলেন, ইমাম যখন سَمِعَ اللهُ لِمَنْ حَمِدَهُ অর্থাৎ “সামিআল্লাহু লিমান হামিদা” বলেন তখন তোমরা বলবে “রব্বানা ওয়ালাকাল হামদ” (হে আমাদের রব! সকল প্রশংসা তোমার জন্য)। (সহীহ বুখারী হা/ ৬৮৯, ৭৩২-৩৩, ৮০৫, ১১১৪;সহীহ মুসলিম হা/ ৪১১, তিরমিযী ৩৬১, নাসায়ী ৭৯৪, ৮৩২, ১০৬১; আবূ দাঊদ হা/ ৬০১,মুসনাদে আহমাদ ১১৬৬৪, ১২২৪১;ইবনে মাজাহ হা/ ৮৭৬)। এই মর্মে আরো কয়েকটি দলিল রয়েছে। (আল্লাহই সবচেয়ে জ্ঞানী)
____________________
জুয়েল মাহমুদ সালাফি।