শাইখ আব্দুল হামীদ ফাইযী অনলাইন ও অফলাইনে দাওয়াহ এর ময়দানে এক উজ্জ্বল নাম

❝শাইখ আব্দুল হামীদ বিন মুহাম্মদ (আল-ফাইযী-
আল-মাদানী) (হাফিযাহুল্লাহ)❞ অনলাইন ও অফলাইনে দাওয়াহ-এর ময়দানে এক উজ্জ্বল নাম।
▬▬▬▬▬▬▬▬💠💠💠▬▬▬▬▬▬▬▬
শাইখ আব্দুল হামীদ বিন মুহাম্মদ (আল-ফাইযী আল-মাদানী) (হাফিযাহুল্লাহ) ১৯৬৫ সালের অক্টোবর মাসের ১০ তারিখ ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের পূর্ব বর্ধমান জেলার আলেফ নগর গ্রামে এক সাধারণ পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি ১৪০৭ হিজরী
,ইংরেজি ১৯৮৭ সালে ভারতের উত্তর প্রদেশের মউনাথ ভঞ্জনে অবস্থিত ফায়দ বা ফায়েয আম ইসলামী বিশ্ববিদ্যালয় থেকে ফাজিল (স্নাতক) পাশ করেন।
.
শাইখ আব্দুল হামীদ বিন মুহাম্মদ (আল-ফাইযী-
আল-মাদানী) (হাফিযাহুল্লাহ)ভারতের প্রবীণ আলেমদের একজন,যিনি দেশের মাদ্রাসার গণ্ডি পেরিয়ে,বর্তমান দুনিয়ার ইসলামি শিক্ষার শ্রেষ্ঠতম বিদ্যাপীঠ মদিনা ইসলামি বিশ্ববিদ্যালয়ে আল-হাদিস এন্ড ইসলামিক স্টাডিজ বিভাগ থেকে ১৪১১ হিজরি, ইংরেজি ১৯৯০ সালে লিসান্স সম্পন্ন করেন।
.
পড়াশোনা শেষ করে শাইখ সৌদি আরবের স্বনামধন্য দাওয়াহ ও গবেষণা প্রতিষ্ঠান আল মাজমাহ গভর্নরেটের কল-গাইডেন্স সেন্টারে শিক্ষক,গবেষক এবং অনুবাদক হিসেবে কর্মরত রয়েছেন।
.
সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুক,ইউটিউব ব্যবহার করেন এবং ইসলামিক বই পড়েন অথচ শাইখ আব্দুল হামীদ বিন মুহাম্মদ (আল-ফাইযী-আল- মাদানী) (হাফিযাহুল্লাহ) কে দুই বাংলার মানুষ চিনে না,এমন মানুষ খুব কমই রয়েছে। তিনি গবেষণার পাশাপাশি বিভিন্ন সময়ে সালাফদের মানহাজ-এর আলোকে সুস্পষ্ট দলিলের ভিত্তিতে গুরুত্বপূর্ণ লেখনীর মাধ্যমে দ্বীনের মৌলিক মাসআলা-মাসায়েল গুলো ফেইসবুকে পোস্ট, হোয়াটসঅ্যাপ এবং ইউটিউবে উত্তর দিয়ে থাকেন। শাইখের উত্তর পেয়ে ভারত-বাংলাদেশের হাজারো মানুষ দ্বীন সম্পর্কে তাদের অজানা বিষয়গুলো খুব সহজেই জেনে নিতে পারছেন। আলহামদুলিল্লাহ। সর্বস্তরের মানুষের মাঝে বিশুদ্ধ ইলমি খেদমত পৌঁছে দেওয়ার উদ্দেশ্যে শাইখ বেশ কিছু বই লিখেছেন ও অনুবাদ করেছেন এবং বহু বই সম্পাদনা করেছেন। আলহামদুলিল্লাহ,যতটুকু জানি শাইখের লিখনী, অনুবাদ এবং সম্পাদনা হিসেবে কমপক্ষে ১৫০+ বই জাতিতে উপহার দিয়েছেন।আলহামদুলিল্লাহ,সুম্মা আলহামদুলিল্লাহ।যা দ্বীনের অনেক বড় খেদমত।
.
➤ শাইখের লিখিত কিছু গুরুত্বপূর্ণ বইয়ের তালিকা:

▪️(১).মহাগ্রন্থ আল কুরআন।
▪️(২).মহান আল্লাহর নাম ও গুণাবলী।
▪️(৩).মুহাম্মাদুর রাসুলুল্লাহ (ﷺ)।
▪️(৪).সালাতে মুবাশ্বির।
▪️(৫).জানাযা দর্পণ।
▪️(৬).দ্বীনী প্রশ্নোত্তর (ফতোয়া)।
▪️(৭).ইসলামী জীবন ধারা।
▪️(৮).আদর্শ বিবাহ ও দাম্পত্য জীবন।
▪️(৯).রমযানের ফাযায়েল ও রোযার মাসায়েল।
▪️(১০).জান্নাত জাহান্নাম ইত্যাদি।

বিশেষ দৃষ্টব্য: পোস্টটি লিখার সময় আমি শাইখ কে প্রশ্ন করেছিলাম এই বলে যে,ওস্তাদ আপনার লিখিত কোন বইটি আপনার সবচেয়ে বেশি পছন্দের বা প্রিয়?শাইখ উত্তরে বলেছেন উনার সবগুলোই প্রিয়।বাই দ্যা ওয়ে,আলহামদুলিল্লাহ শাইখের উপরোক্ত বইগুলো আমি পড়েছি।আলহামদুলিল্লাহ অসাধারণ বই। আপনারা যারা বইগুলো এখনো পড়েননি অনুরোধ রইল পড়ার জন্য।
.
➤ যেভাবে সামাজিক যোগাযোগ মাধ্যম ও অনলাইনে শাইখের সাথে যুক্ত হয়ে সালাফদের মানহাজ-এর আলোকে আকিদা ও মানহাজের বিশুদ্ধ ইলম অর্জন করতে পারেন:
◍ শাইখের ফেসবুক আইডির লিংক:
https://www.facebook.com/abdulhamidmadani.faizi

◍ শাইখের ইউটিউব চ্যানেলের লিংক:
link : youtube bangla waz faizi
https://www.youtube.com/channel/UCyHgCsFBDA9H8YjD9Ag0ITw

◈ শাইখের লেখা প্রকাশিত ১৪২ টি বইয়ের পিডিএফ ওয়েব সাইট:
https://www.abdulhamid-alfaidi-almadani.com/books.htm
.
পরিশেষে দুআ করি, মহান আল্লাহ শাইখকে হায়াতে তাইয়্যেবা দান করুক,সকল অনিষ্টকারীর অনিষ্ট থেকে হেফাজত করুন, দুনিয়া ও আখিরাতে সম্মানিত করুন এবং মহান রবের প্রিয় বান্দাদের অন্তর্ভুক্ত করুন। آميــــــــــــــــن يارب العالميــــــــــــــــن.
________________
উপস্থাপনায়,
জুয়েল মাহমুদ সালাফি।