যে জীবিকা অর্জন করতে সক্ষম তাকে কি দান করা যাবে

মানুষ যা দান করে তা দুই প্রকার:

(১). ফরয দান, যেমন: যাকাত। এটি শুধুমাত্র যাদেরকে দেওয়ার কথা মহান আল্লাহ পবিত্র কুরআনে উল্লেখ করেছেন তাদের ব্যতীত অন্য কাউকে দেওয়া জায়েজ নয়।
.
মহান আল্লাহ বলেন, নিশ্চয় সদাকা হচ্ছে ফকীর ও মিসকীনদের জন্য এবং এতে নিয়োজিত কর্মচারীদের জন্য, আর যাদের অন্তর আকৃষ্ট করতে হয় তাদের জন্য; (তা বণ্টন করা যায়) দাস আযাদ করার ক্ষেত্রে, ঋণগ্রস্তদের মধ্যে, আল্লাহর রাস্তায় এবং মুসাফিরদের মধ্যে। এটি আল্লাহর পক্ষ থেকে নির্ধারিত, আর আল্লাহ মহাজ্ঞানী, প্রজ্ঞাময়।(সূরা তওবা,৯/৬০) উক্ত আয়াতে আল্লাহ তা’আলা যাকাতের ব্যয় খাত ঠিক করে দিয়ে কারা যাকাত পাওয়ার উপযুক্ত তা জানিয়ে দিয়েছেন।
.
আর যে ব্যক্তি পরিশ্রম করতে সক্ষম এবং যথেষ্ট উপার্জন করতে সক্ষম তাকে যাকাত দেওয়া জায়েয নয়, কারণ উবায়দুল্লাহ ইবনু ‘আদী ইবনুল খিয়ার (রহঃ) সূত্রে বর্ণিত। তিনি বলেন, দু’ ব্যক্তি আমাকে সংবাদ দেন যে, তারা বিদায় হাজ্জের সময় রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর নিকট উপস্থিত হন, তখন তিনি (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) সাদাকা বিতরণ করছিলেন। তারা উভয়ে তাঁর কাছে যাকাত হতে কিছু চাইলেন। তিনি আমাদের দিকে চোখ তুলে তাকিয়ে আবার চোখ নামালেন। তিনি দেখলেন, তারা উভয়েই স্বাস্থ্যবান। তিনি বললেনঃ তোমরা চাইলে আমি তোমাদেরকে দিবো, কিন্তু এতে ধনী ও কর্মক্ষম ব্যক্তির অংশ নেই(আবু দাউদ হা/১৬৩৩ নাসায়ী হাঃ ২৫৯৭ আলবানী ইরওয়া আল-গালীল, হা/৮৭৬)।

(২). মুস্তাহাব দান, যা একজন ব্যক্তি যাকাত ছাড়া অন্য কিছু দেয়। এটা গরিব ও ধনী উভয়কেই দান করা জায়েজ, তবে যার প্রয়োজন তাকে দেওয়া অধিক উত্তম।
.
শাফি‘ঈ মাযহাবের প্রখ্যাত মুহাদ্দিস ও ফাক্বীহ, ইমাম মুহিউদ্দীন বিন শারফ আন-নববী (রাহিমাহুল্লাহ) [মৃত: ৬৭৬ হি.] বলেছেন: ধনীদের স্বেচ্ছায় দান করা জায়েয এবং এ বিষয়ে আলেমদের মধ্যে কোন মতভেদ নেই।তাদের দেওয়া জায়েজ এবং দানকারী এর জন্য সওয়াব পাবে,তবে অভাবগ্রস্তকে দেওয়া উত্তম। আমাদের সঙ্গীরা বলেছেন: ধনী ব্যক্তির জন্য তা গ্রহণ করা থেকে বিরত থাকা উত্তম আর ধনী ব্যক্তির জন্য এটি চাওয়া যেমন উচিত নয়, তেমনি ধনী ব্যক্তির জন্য স্বেচ্ছায় দান-খয়রাত গ্রহণ করাও জায়েজ নয়,যা গরীব হওয়ার প্রমাণ দেয়।(ইমাম নববী আল-মাজমু‘ খন্ড: ৬ পৃষ্ঠা: ২৩৬)

হাম্বালী মাযহাবের প্রখ্যাত ফাক্বীহ, শাইখুল ইসলাম, ইমাম ‘আব্দুল্লাহ বিন আহমাদ বিন কুদামাহ আল-মাক্বদিসী আল-হাম্বালী (রাহিমাহুল্লাহ) [মৃত: ৬২০ হি.] বলেছেন,ফরজ দান অর্থাৎ যাকাত যেমন ধনী,দাতার আত্মীয়স্বজন(যাদেরকে দেওয়া নিষিদ্ধ) এবং কাফির ইত্যাদি ব্যক্তিদেরকে গ্রহণ করতে নিষেধ করা হয়েছে,তবে তাদেরকে স্বেচ্ছায় নফল দান করা বৈধ।(ইবনু কুদামাহ, আল-মুগনী, খন্ড: ২ পৃষ্ঠা: ২৭৬) (আল্লাহই সবচেয়ে জ্ঞানী)।
______________________
উপস্থাপনায়:
জুয়েল মাহমুদ সালাফি।