নারী-পুরুষের চোখে সুরমা ব্যবহারের বিধান

নারী-পুরুষের চোখে সুরমা ব্যবহারের বিধান এবং সুরমা ব্যবহারের উপকারিতা
▬▬▬▬▬▬▬💠💠💠▬▬▬▬▬▬▬
চোখে সুরমা ব্যবহার করা নারী-পুরুষ উভয়ের জন্য জায়েজ। এতে চোখের উপকারের সাথে সাথে রাসূলুল্লাহ (ﷺ) এর সুন্নাতের অনুসরণের সওয়াবও লাভ হয়। পুরুষেরা হাদীসে বর্ণিত উপকারিতা লাভের উদ্দেশ্যে চোখে সুরমা লাগাবে; সৌন্দর্য বর্ধনের উদ্দেশ্যে নয়। আর মেয়েরা চোখের উপকারিতা এবং স্বামীর নিকট সৌন্দর্য প্রকাশের উদ্দেশ্যে সুরমা লাগাবে।সাধারণত দু’টি উদ্দেশ্যে সুরমা লাগানো হয়।
.
▪️প্রথমতঃ চোখের জ্যোতি বৃদ্ধি, চোখের ছানি দূর করা এবং চোখকে পরিষ্কার রাখার উদ্দেশ্যে সুরমা ব্যবহার করলে তাতে কোনো দোষ নেই,বরং এটি করা উচিত। কারণ, রাসূল (ﷺ) তাঁর দু’চোখে সুরমা ব্যবহার করতেন।
.
▪️দ্বিতীয়তঃ সৌন্দর্যের উদ্দেশ্যে চোখে সুরমা লাগানো। এটি নারীদের নিকট থেকে কাম্য। কারণ, তাদের উচিত তাদের স্বামীদের জন্য সাজসজ্জা করা। যাদের স্বামী মারা যাবে তারা ৪ মাস ১০ দিনের ইদ্দত পালনের সময় সুরমা ব্যবহার করতে পারবে না। (সহীহ বুখারী ৫৩৩৬; ইঃফঃ ৪৮৩৫; আঃ প্রঃ ৪৯৩৯)

চোখে সুরমা ব্যবহারের উপকারিতা সম্পর্কে রাসূলুল্লাহ (ﷺ) বলেন, তোমরা ঘুমানোর সময় চোখে ‘ইছমাদ’ সুরমা লাগাও। এতে চোখের দৃষ্টি শক্তি বৃদ্ধি হয় এবং ভ্রুতে নতুন লোম গজায়।’(ইবনু মাজাহ, হাকেম, আহমাদ, ইবনু হিববান ,সহীহাহ হা/৭২৪; সহীহুল জামে‘ হা/৪০৫৪)
.
অন্য বর্ণনায় রাসূল (ﷺ) বলেন, এটা চোখের ময়লা দূর করে এবং চক্ষু পরিষ্কার করে।(ত্বাবারাণী, ছহীহাহ হা/৬৬৫)
.
এছাড়াও গবেষণায় আরো উপকারিতা পাওয়া গেছে সেগুলো হল:
▪️১. সবধরনের ছোঁয়াচে রোগ-জীবাণুকে ধ্বংস করে।
▪️২. চোখের প্রবেশকৃত ধূলাবালী নিঃসরণে কার্যকর ভূমিকা পালন করে প্রভৃতি।
▪️৩. অত্যন্ত কার্যকরী জীবাণুনাশক।
▪️৪. চোখে জ্বালাপোড়া খুব কম হয়।
.
পুরুষদের সুরমা ব্যবহারের বিধান সম্পর্কে বিগত শতাব্দীতে সৌদি ‘আরবের শ্রেষ্ঠ মুফাসসির, মুহাদ্দিস, ফাক্বীহ ও উসূলবিদ, ফাদ্বীলাতুশ শাইখ, ইমাম মুহাম্মাদ বিন সালিহ আল-‘উসাইমীন (রাহিমাহুল্লাহ) [মৃত: ১৪২১ হি./২০০১ খ্রি.] কে প্রশ্ন করা হলে তিনি বলেন,যুবকদের ক্ষেত্রে ফিতনার আশঙ্কা থাকায় তাদের সুরমা না লাগানোই উচিত। পক্ষান্তরে বয়স্কদের ক্ষেত্রে ফিতনার কোনো আশঙ্কা না থাকায় তাদের সুরমা ব্যবহারে কোনো আপত্তি নেই। (আল্লাহই সবচেয়ে জ্ঞানী)
____________________________
উপস্থাপনায়:
জুয়েল মাহমুদ সালাফি।