নিয়মিত লা হাওলা ওয়ালা কুউওয়াতা ইল্লা বিল্লাহ পড়ুন এতে অনেক ফজিলত রয়েছে

لا حَوْلَ وَلا قُوَّةَ إِلا بِاللهِ
(লা হাওলা ওয়ালা কুউওয়াতা ইল্লা বিল্লাহ) অর্থ আল্লাহ ব্যতীত অনিষ্ট দূর করার এবং কল্যাণ লাভের কোন শক্তি কারো নেই) আজ এই দু’আটি পাঠ করার অনেক ফযীলতের মধ্যে কয়েকটি জানার চেষ্টা করবো ইনশাআল্লাহ। যেমন:
.
(১) কোন ফেরেশতাই “লা –হাওলা ওয়ালা কু-ওয়াতা ইল্লা বিল্লাহ” পাঠ না করে ঊর্ধ্বাকাশের দিকে গমন করেন না।(জামে’ আত-তিরমিজি,৩৫৮২ এর সনদ সহীহ মাকতূ)
.
(২) একে জান্নাতের ধনভান্ডার বলা হয়েছে (বুখারী হা/৪২০৫; মিশকাত হা/২৩০৩)।
.
(৩) জান্নাতের দরজা বলা হয়েছে (তিরমিযী হা/৩৫৮১; ছহীহাহ হা/১৭৪৬)।
.
(৪) আরশের খনি হতে নেয়া হয়েছে বলা হয়েছে(সহীহ ইবনু হিব্বান হা. ২০৪১; সিলসিলা সহীহা,৫৩)
.
(৫) এটি পাঠ করে দো‘আ করলে দো‘আ কবুল হয় (সহীহ বুখারী হা/১১৫৪; মিশকাত হা/১২১৩)।
.
(৬) বাড়ি থেকে বের হওয়ার সময় পাঠ করলে নিজেকে হেফাযত করা যায় এবং শয়তান দূরে সরে যায় (তিরমিযী হা/৩৪৩৭;সহীহুত তারগীব হা/১৬০৫)।
.
(৭) এটি নিয়মিত পাঠ করলে সমুদ্রের ফেনারাশি সমান গুনাহ হ’লেও ক্ষমা করে দেওয়া হয় (তিরমিযী হা/৩৪৬০;সহীহুত তারগীব হা/১৫৬৯)।
.
(৮) এটি পাঠ করলে জান্নাতে একটি করে বৃক্ষ রোপণ করা হয় (সহীহুত তারগীব হা/১৫৮৩)।
.
(৯) আযানের ফজিলতে হায়ইআ আলাস্ সালাহ, হায়ইআ আলাল ফালাহ’ দু’টির জবাবে – ‘লা হাওলা অলা কুওয়াতা ইল্লা বিল্লাহ বলতে বলা হয়েছে(সহীহ মুসলিম ৩৮৫ বুলুগুল মারাম,১৯)
.
(১০) রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) বিখ্যাত সাহাবী আবূ যার (রাঃ)-কে সাতটি কাজ করতে আদেশ করেছেন তার মধ্যে একটি হল অধিক হারে – (লা- হাওলা ওয়ালা কুওয়াতা ইল্লা বিল্লাহ) বলা (আহমাদ- ৫/১৫৯; সহীহ ইবনু হিব্বান হা. ২০৪১; তাবারানীর আল-মু‌‌’জামুস সগীর ৫ পৃষ্ঠা সিলসিলা সহীহা,৫৩)
.
উল্লেখ্য যে, লা- হাওলা ওয়ালা কুওয়াতা ইল্লা বিল্লাহ)নিরানব্বইটি রোগের ঔষধ,এটি পাঠ করলে বিপদাপদ দূর হয় বা চিন্তা দূর হয় মর্মে বর্ণিত হাদীসটি যঈফ (হাকেম হা/১৯৯০; মিশকাত হা/২৩২০; যঈফুল জামে‘ হা/৬২৮৬; যঈফুত তারগীব হা/৯৮০ সনদ জয়ীফ কারণ এর সানাদে বিশর ইবনু রাফি‘ একজন দুর্বল রাবী) আল্লাহই সবচেয়ে জ্ঞানী
__________________
উপস্থাপনায়:
জুয়েল মাহমুদ সালাফি।