দুই-তিন তলা বিশিষ্ট মসজিদে নীচ তলায় কাতার ফাঁকা রেখেই উপরের তলায় গিয়ে সালাত আদায় করার বিধান

প্রশ্ন: দুই-তিন তলা বিশিষ্ট মসজিদে নীচ তলায় কাতার ফাঁকা রেখেই উপরের তলায় গিয়ে সালাত আদায় করার বিধান কি?
▬▬▬▬▬▬▬💠💠💠▬▬▬▬▬▬▬
উত্তর: মসজিদে সালাত আদায়ের ক্ষেত্রে যেমন সামনে কাতারের জায়গা ফাঁকা রেখে পিছনে কাতার করা যাবে না।তেমনি নিচ তলায় জায়গা থাকতে উপরের তলায় দাঁড়ানো শরীয়ত সম্মত নয়। মসজিদ দ্বিতল বা প্রয়োজনে আরো অধিকতল করা দূষণীয় নয়। তবে কাতার শুরু হবে ইমামের নিকট থেকে। যে তলায় ইমাম থাকবেন, সে তলা পূর্ণ হলে তবেই তার পরের তলায় দাঁড়ানো চলবে। (মাজাল্লাতুল বুহূসিল ইসলামিয়্যাহ্‌ ৬/২৬০) তাছাড়া নিচ তলায় খালি যায়গা রেখে উপরের তলায় দাঁড়ানো এটি রাসূল (ﷺ) ও সাহাবায়ে কেরামের সুন্নাত বিরোধী কাজ। জামাআতে সালাত আদায়ের ক্ষেত্রে কাতারের সাথে কাতার মিলিয়ে সালাত আদায় করার নির্দেশ দিয়ে রাসূল (ﷺ) বলেন, ‘তোমরা (সালাতের) কাতারসমূহে মিলে-মিশে দাঁড়াবে। এক কাতারকে অপর কাতারের নিকটে রাখবে’ (আবুদাঊদ হা/৬৬৭; মিশকাত হা/১০৯৩; সহীহুত তারগীব হা/৪৯৪)।
.
রাসূল (ﷺ) বলেন, ‘ফেরেশতারা তাদের প্রতিপালকের নিকটে যেরূপ সারিবদ্ধভাবে দন্ডায়মান হয়ে থাকে তোমরা ঐরূপ করো না কেন? তিনি বললেন, তারা সর্বাগ্রে প্রথম কাতার পূরণ করে, অতঃপর পর্যায়ক্রমে কাতারগুলো পূর্ণ করে এবং তারা কাতারে দন্ডায়মান হওয়ার সময় পরস্পর মিলে দাঁড়ায়’ (মুসলিম হা/৪৩০; মিশকাত হা/১০৯১)। তিনি আরো বলেন, ‘তোমরা কাতার সোজা কর, কাঁধ সমূহ সমানভাবে মিলাও, ফাঁক বন্ধ কর এবং শয়তানের জন্য কোন স্থান ফাঁকা রেখো না। কেননা যে ব্যক্তি কাতারে মিলে দাঁড়াল, আল্লাহ তার সঙ্গে থাকেন। আর যে ব্যক্তি তা কর্তন করল, আল্লাহ তার সাথে সম্পর্ক ছিন্ন করেন’ (আবুদাঊদ হা/৬৬; মিশকাত হা/১১০২ সহীহাহ হা/৭৪৩)।
.
এখন কেউ যদি সামনের কাতারে জায়গা থাকা সত্ত্বেও একাকী পিছনের কাতারে দাঁড়ায়, তাহ’লে তার সালাত বাতিল হবে এবং পুনরায় পড়তে হবে (সুনানে তিরমিযী হা/২৩০; মিশকাত হা/১১০৫)।

উপরোক্ত হাদীসের আলোকে আহালুল আলেমগন সালাত ও জামা‘আত বিশুদ্ধ হওয়ার জন্য কাতারের সাথে কাতারের ধারাবাহিকতাকে শর্ত হিসাবে গণ্য করেছেন (ইবনু তায়মিয়াহ, মাজমূ‘উল ফাতাওয়া ২৩/৪০৭; উসাইমীন, আশ-শারহুল মুমতে‘ ৪/২৯৭-৩০০)।
.
উল্লেখ্য যে, যদি কেউ নীচ তলায় জায়গা থাকা সত্ত্বেও উপরে উঠে যায় এবং উভয় তলাতেই মুছল্লী যোগদান করে, তাহ’লে তার সালাত হয়ে যাবে। যদিও সেটি ত্রুটিপূর্ণ হবে (ইবনু তায়মিয়াহ, মাজমূ‘উল ফাতাওয়া ২৩/৪১০)।আবূ ’আবদুল্লাহ (ইমাম বুখারী) (রহঃ) বলেনঃ হাসান বসরী (রহঃ) বরফ ও পুলের উপর সালাত আদায় করা দূষণীয় মনে করতেন না–যদিও তার নীচ দিয়ে, উপর দিয়ে অথবা সামনের দিক দিয়ে পেশাব প্রবাহিত হয়; যদি উভয় মাঝে কোন ব্যবধান থাকে। আবূ হুরায়ারা (রাঃ) মসজিদের ছাদে ইমামের সাথে সালাত আদায় করেছিলেন। ইবন ’উমর (রাঃ) বরফের উপর সালাত আদায় করেছেন (বুখারী ২/১৫৬, হা/৩৭৭-এর অনুচ্ছেদ দ্রঃ; বায়হাক্বী হা/৫৪৫১, ৫৪৫৫; উসাইয়মীন, শারহুল মুমতে‘ ৪/৩০০)।(আল্লাহই সবচেয়ে জ্ঞানী)।
____________________
উপস্থাপনায়:
জুয়েল মাহমুদ সালাফি।