চার রাকাআত বিশিষ্ট সুন্নত সালাত কয় সালামে পড়া উত্তম

চার রাকআত বিশিষ্ট সুন্নাত সালাত এক সালামে অথবা দুই সালামে উভয় নিয়মেই পড়া যাবে।(নাসাঈ হা/৮৭৫; ইবনু মাজাহ হা/১৩২২ সিলসিলাহ সহীহাহ ১/৪৭৭,হা/ ২৩৭) তবে উত্তম হল দুই রাকাআত করে পড়া। ইবনু উমার (রাঃ) থেকে বর্ণিত। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন, রাত ও দিনের সালাত দু দু রাকআত করে।(সহীহ বুখারী হা/ ৪৭২-৭৩, ৯৯১, ৯৯৩, ৯৯৫, ৯৯৮, ১১৩৭; সহীহ মুসলিম হা/ ৭৩১-৪, ৭৪১-৩, ৭৫০,৭৫৩; তিরমিযী হা/ ৪৩৭ আবূ দাঊদ হা/ ১২৯৫)।
.
ভারতবর্ষের আরেক প্রখ্যাত মুহাদ্দিস, সুনানুত তিরমিযীর বিখ্যাত ভাষ্যগ্রন্থ তুহফাতুল আহওয়াযী’র সম্মানিত মুসান্নিফ (লেখক), আশ-শাইখুল ‘আল্লামাহ, ইমাম মুহাম্মাদ ‘আব্দুর রহমান বিন আব্দুর রহীম মুবারকপুরী (রাহিমাহুল্লাহ) বলেছেন, যোহরের পূর্বের চার রাক‘আত সুন্নাত সালাতকে সালাম দ্বারা বিভক্ত করে পড়া অথবা এক সালামে পড়া কোন পক্ষেই কোন মারফূ‘ সহীহ হাদীস সম্পর্কে আমি অবগত হতে পারিনি। ফলে কেউ এক সালামে পড়তে চাইলে পড়তে পারবে অথবা দুই সালামে পড়তে চাইলেও পড়তে পারবে’ (আব্দুর রহমান মুবারকপুরী, তুহফাতুল আহওয়াযী খন্ড: ২ পৃষ্ঠা: ৪১১)
.
ইমাম বুখারী (রহিমাহুল্লাহ) নফল বা সুন্নাত সালাতগুলো দু’রাক‘আত করে পড়ার প্রমাণে একটি অধ্যায় রচনা করেছেন এবং সাহাবী ও তাবেঈদের আমলসমূহ সংকলন করেছেন। তিনি ইয়াহইয়া ইবনু সাঈদ আল-আনসারী (রাযিয়াল্লাহু আনহু)-এর কথা নকল করে বলেন, মদীনার বিদ্বানগণ দিনের সুন্নাতগুলো দুই রাক‘আত করে পড়ে সালাম ফিরাতেন (সহীহ বুখারী, ১/১৫৫ পৃষ্ঠা:)।
.
আল্লামা ইবনু হাজার আসক্বালানী (রাহিমাহুল্লাহ) বলেন, জমহূর ওলামা রাত-দিনের নফল বা সুন্নাত সালাতগুলো দু’রাক‘আত করে পড়ার মতকে গ্রহণ করেছেন (ফাৎহুল বারী, খন্ড: ৩ পৃষ্ঠা: ৬৩)
.
বিগত শতাব্দীর সৌদি আরবের অন্যতম শ্রেষ্ঠ ফাক্বীহ শাইখুল ইসলাম ইমাম ‘আব্দুল ‘আযীয বিন ‘আব্দুল্লাহ বিন বায (রাহিমাহুল্লাহ) [মৃত: ১৪২০ হি./১৯৯৯ খ্রি.] যোহরের ফরজ নামাযের পূর্বে চার রাকাআত সুন্নত নামায আদায় করা প্রসঙ্গে বলেন: উত্তম হচ্ছে দুই রাকাআত দুই রাকাআত করে আদায় করা। যেহেতু সহীহ হাদিসে এসেছে রাত ও দিনের সালাত হচ্ছে দুই রাকাত দুই রাকাআত।(ফাতওয়ায় নুরুন আলাদ দারব: ১০/২৯৬) (আল্লাহই সবচেয়ে জ্ঞানী)।
_________________
উপস্থাপনায়:
জুয়েল মাহমুদ সালাফি।