কুরআনুল কারীম রেহালের উপর বা বিছানায় রেখে তেলাওয়াত করা যাবে কি

প্রশ্ন: কুরআনুল কারীম রেহালের উপর বা বিছানায় রেখে তেলাওয়াত করা যাবে কি?
▬▬▬▬▬▬▬▬❂▬▬▬▬▬▬▬▬
উত্তর: আসমানের নিচে পবিত্র কুরআন সর্বাধিক মর্যাদাসম্পন্ন পবিত্র গ্রন্থ (সূরা :বুরূজ ২২) অনিচ্ছাকৃত ভাবে কুরআন পড়ে গেলে কিংবা পা লাগলে ভীতি ও শ্রদ্ধার সাথে তওবার মন নিয়ে ‘ইন্নালিল্লা-হি ওয়া ইন্না ইলাইহি রাজে‘উন’ পাঠ করবে (সূরা বাক্বারাহ ২/১৫৬]
কুরআনের মর্যাদার দিকে লক্ষ্য রেখে সর্বদা সাবধানতা অবলম্বন করে চলতে হবে এবং কোনভাবেই যেন এর মর্যাদা ক্ষুণ্ণ না হয় সেদিকে সতর্কভাবে খেয়াল রাখতে হবে। এজন্য রাসূল (ﷺ) শত্রুভূমিতে কুরআন নিয়ে সফর করতেও নিষেধ করেছেন [সহীহ বুখারী ২৯৯০, মুসলিম ১৮৬৯ আবূ দাঊদ ২৬১০ মিশকাত হা/২১৯৭]।
.
পবিত্র কুরআন কোথাও রাখার সময় বা তেলাওয়াত করার সময় মাটি থেকে একটু উপরে রাখা উত্তম। যেমন: রেহাল, টেবিল, চেয়ার, তাক, আলমারি, দেয়াল, দেয়ালের ছিদ্র, অন্য সাধারণ বইয়ের উপর ইত্যাদি। এটি কুরআনের প্রতি সম্মান প্রদর্শের জন্য অধিক উপযোগী। কুরআনকে সসম্মানে উঁচু স্থানে রেখে তেলাওয়াত করতে হবে। আব্দুল্লাহ ইবনু ওমর (রাঃ) বলেন, একবার ইহূদীদের একটি দল রাসূল (ﷺ) এর নিকটে যেনার ফয়সালা গ্রহণের জন্য আসলে রাসূল (ﷺ) তাদেরকে তওরাতের একটি কপি আনতে বলেন। এসময় তারা রাসূল (ﷺ) এর বসার জন্য একটি বালিশ এনে রেখেছিল। ইতিমধ্যে তওরাত আনা হ’লে তিনি বালিশটি টেনে নিয়ে তার উপর তওরাত রাখলেন’ (আবুদাঊদ হা/৪৪৪৯; ইরওয়া ৫/৯৪, সনদ হাসান)।
.
মহান আল্লাহ চিন্তাশীল বান্দাদের প্রশংসা করে বলেন, ‘‘তারা দাঁড়িয়ে থাকা, বসে থাকা এবং শুয়ে থাকা অবস্থায় আল্লাহর জিকির করে।’’ (সূরা আলে ইমরান ৩:১৯১) সওয়ারীর পিঠে চড়ে আয়াত পড়ার নির্দেশ রয়েছে কুরআনে। (সূরা যুখরুফ ১৩ আয়াত) মক্কা বিজয়ের দিন তিনি সওয়ারী উটের পিঠে চড়ে সূরা ফাত্হ পাঠ করেছেন। (বুখারী তাওহীদ পাবঃ হা/ ৫০৩৪, মুসলিম আল-মাকতাবাতুশ শামেলা হা/৭৯৪)।
.
রাসুল (সাঃ) মা আয়েশার কোলে মাথা রেখে কুরআন পড়েছেন। অথচ মা আয়েশা তখন মাসিক অবস্থায় থাকতেন। (বুখারী তাওহীদ পাবঃ হা/ ২৯৭, মুসলিম আল-মাকতাবাতুশ শামেলা হা/৩০১)। আর এখান থেকে এ কথাও বুঝা যায় যে, কোন অপবিত্র জায়গার ধারে-পাশে (আড়ালে) কুরআন পড়া যায় (ফাতহুল বারী ১/৪৭৯)।
.
পবিত্র কুরআন উঁচু জায়গায় রাখা উত্তম তবে বাধ্যগত অবস্থায় এবং পবিত্র কুরআনকে অপমান করার উদ্দেশ্যে না থাকে এবং স্থানটি যদি পবিত্র হয় তাহলে বিচানায় বা মাটির উপর কুরআন রাখা হলে তাহলে ইনশাআল্লাহ গুনাহ নেই। যেমন: যদি উঁচু স্থানে রাখার কোন ব্যবস্থা না থাকে অথচ তিলাওয়াতে সেজাদা দিতে হবে। তাহলে এ অবস্থায় পবিত্র মাটির উপর রাখা জায়েয আছে। দরকার বশত: পবিত্র মাটির উপর রাখা নিষেধ এমন কোন হাদিস পাওয়া যায় না। তবে নি:সন্দেহে কুরআনের প্রতি সম্মান প্রদর্শনার্থে মাটি থেকে উঁচুতে রাখা অধিক উত্তম। আল্লাহু আলাম (বিন বায রহ. এর ফতোয়ার সারমর্ম ৯/২৮৮)।
.
আব্দুল্লাহ ইবনু আববাস (রাঃ) কে জনৈক ব্যক্তি বিছানার উপর কুরআন রাখার ব্যাপারে জিজ্ঞেস করলে তিনি তাতে সম্মতি দেন (মুছান্নাফ আব্দুর রাযযাক হা/১৩৩১) আসা করি উত্তরটি পেয়েছেন। (আল্লাহই সবচেয়ে জ্ঞানী)।
_________________________
উপস্থাপনায়:
জুয়েল মাহমুদ সালাফি।