ইমাম আবু হানীফা নাকি ১০ লক্ষ হাদীস মুখস্ত করেছেন এটা কতটুকু সঠিক

প্রশ্ন: ইমাম আবু হানীফা (রহঃ) নাকি ১০ লক্ষ হাদীস মুখস্ত করেছেন এটা কতটুকু সঠিক? একনজরে আবু হানিফা (রহঃ) এর নামে যত মিথ্যাচার।
▬▬▬▬▬▬▬💠💠💠▬▬▬▬▬▬▬
উত্তর: এতে কোন সন্দেহ নেই ইমাম আবু হানিফা [রহঃ] অনেক বড় ইমাম চিলেন। চার মুজতাহিদ ইমামদের মধ্যে তাঁর জন্মই সর্বপ্রথম। কিন্তু এই মহান ইমাম সম্পর্কে বাড়াবাড়ি করতে গিয়ে ভক্ত-অনুসারীরা উনার নামে অসংখ্য মিথ্যা রচনা করেছে যার কোন বিশুদ্ধ দলিল প্রমান নেই। যেমনঃ

◉ ইমাম আবু হানীফা (রহঃ) এর সংগৃহীত হাদীছের সংখ্যা নাকি ১০ লক্ষ আবার কারো মতে চল্লিশ হাযার আবার কেউ বলেন তিনি ১০ লক্ষ হাদিস মুখাস্ত করেছেন,
◉ ইমাম আবু হানিফা (রহ.) ৫৫ বার হ্জ্জ্ব করেছেন।
◉ ইমাম আবু হানিফা (রহ.) আল্লাহকে ১০০ বার স্বপ্নে দেখেছেন।
◉ ৪০ বছর একটানা এশার ওযু দ্বারা ফজরের সালাত আদায় করেছেন।
◉সহীহ বুখারীতে আবু হানিফা (রহঃ) সম্পর্কে ভবিষ্যৎ বাণী রয়েছে
◉ ৩০ বছর একটানা রোজা রেখেছেন। বছরের যেই পাঁচদিন রোজা রাখা হারাম, সেই পাঁচ দিন তিনি রোজা রাখেন নাই, তবে সেই ৫ দিনও তিনি কোন খাবার গ্রহণ করেন নাই। যাইহোক যানতে চেয়েছেন ইমাম আবু হানীফা (রহঃ)- সংখ্যা নাকি ১০ লক্ষ হাদিস মুখাস্ত করেছেন উক্ত বক্তব্যের কোন ভিত্তি নেই। কারণ কোন সূত্র দ্বারা প্রমাণিত নয় যে, তিনি কোন হাদীছের কিতাব সংকলন করেছেন বা এত হাদিস মুখাস্ত করেছেন। মূলতঃ তিনি মুহাদ্দিছ ছিলেন না বরং ফক্বীহ ছিলেন। আব্দুল্লাহ ইবনুল মুবারক (রহঃ) ফিক্বহের ক্ষেত্রে আবু হানীফা (রহঃ)-এর দক্ষতার ভূয়সী প্রশংসা করলেও হাদীছ শাস্ত্রে তিনি ‘মিসকীন’ ছিলেন বলে অভিহিত করেছেন (ইবনু আবী হাতেম, আল-জারহু ওয়াত-তা‘দীল ৮/৪৫০; তাহযীবুত-তাহযীব ১০/৪৫০)।

ইবনু হিববান বলেন,لم يكن الحديث صناعته حدث بمائة وثلاثين حديثا مسانيد، ماله حديث في الدنيا غيرها، ‘হাদীছ শাস্ত্র নিয়ে তার কাজ ছিল না। তিনি কেবল ১৩০টি মুসনাদ হাদীছ বর্ণনা করেছেন। এর বাইরে দুনিয়াতে তাঁর কোন হাদীছ নেই। তন্মধ্যে ১২০টি হাদীছের বর্ণনাতে তিনি হয় সনদে কিংবা মতনে ভুল করেছেন (আল-মাজরূহীন ৩/৬৩)।

ইমাম নাসাঈ বলেন, ইমাম আবু হানীফা (রহঃ) হাদীছের ক্ষেত্রে শক্তিশালী ছিলেন না। হাদীছের স্বল্প বর্ণনার মধ্যেও তিনি অনেক ভুল-ভ্রান্তি করেছেন (রাসায়েল ফী উলূমিল হাদীছ ৭১ পৃ.)।

বিশেষত বাগদাদে হাদীছ জালকরণের ফিৎনা ব্যাপক আকার ধারণ করায় ইরাক পরিণত হয়েছিল হাদীছ জালকারীদের নিরাপদ আশ্রয়ে। এমনকি ইরাককে বলা হ’তدار ضرب الحديث বা ‘হাদীছ রচনার কেন্দ্র’। ইবনু খালদূন বলেন,أن أبا حنيفة لتشدده في شروط الصحة لم يصح عنده إلاّ سبعة عشر حديثاًً- ‘হাদীছের বিশুদ্ধতার শর্তসমূহ নির্ধারণে কঠোরতার কারণে আবু হানীফার নিকট মাত্র ১৭টি হাদীছ বিশুদ্ধ প্রমাণিত হয়েছে (মুক্বাদ্দামাহ ইবনু খালদূন ১/৪৪৪ পৃ.)।

সম্ভবত এই সতর্কতা অবলম্বনের কারণেই তাঁর বর্ণিত হাদীছের সংখ্যা কম (মোল্লা আলী ক্বারী, শরহ মুসনাদ আবী হানীফা ১/৯১; আবু যাহূ, আল-হাদীছ ওয়াল মুহাদ্দিছূন, ২৪০ পৃ.; আস-সিবাঈ, আস-সুন্নাহ ওয়া মাকানাতুহা ৪০৪ পৃ.]

সুতরাং ইমাম আবু হানিফা [রহঃ] ১০ লক্ষ হাদিস মুখাস্ত করেছেন এই কথার কোন বিত্তি নেই.বিস্তারিত জানতে ইমাম আবু হানিফা [রহ.]এর রচিত আল ফিকহুল আকবর পড়ুন বিস্তারিত জানতে পারবেন ইনশাআল্লাহ। [আল্লাহ সবচেয়ে ভালও যানেন]।
______________________
উপস্থাপনায়:
জুয়েল মাহমুদ সালাফি।