ইমামের পিছনে মুক্তাদী কি সামিআল্লাহু লিমান হামিদাহ বলবে

প্রশ্ন: ইমামের পিছনে মুক্তাদী কি ‘সামিআল্লাহু লিমান হামিদাহ’ অতঃপর ‘রব্বানা ওয়া লাকাল হামদ’ বললে নাকি শুধুমাত্র ‘রব্বানা ওয়া লাকাল হামদ বলবে’? কোন মাতটি অধিক বিশুদ্ধ বিস্তারিত জানতে চাই।
▬▬▬▬▬▬▬◖◉◗▬▬▬▬▬▬▬
উত্তর: ইমামের পিছনে মুক্তাদী ‘সামিআল্লাহু লিমান হামিদাহ বলবে নাকি’ শুধুমাত্র ‘রাব্বালা লাকাল হামদ’ বলবে এই মাসালায় আহালুল আলেমগনের মধ্যে মতানৈক্য রয়েছে। এক দল আলেম বলেছেন ইমাম-মুক্তাদী সকলে বলবে, سَمِعَ اللهُ لِمَنْ حَمِدَهُ(সামি‘আল্লা-হু লিমান হামিদাহ) অর্থাৎ ‘আল্লাহ শোনেন তার কথা যে তাঁর প্রশংসা করে’। অতঃপর رَبَّنَا وَلَكَ الْحَمْدُ (রব্বানা ওয়া লাকাল হাম্দ) অথবা رَبَّنَا لَكَ الْحَمْدُ (রব্বানা লাকাল হাম্দ) অথবা (اَللَّهُمَّ رَبَّنَا لَكَ الْحَمْدُ) (আল্লা-হুম্মা রব্বানা লাকাল হাম্দ)। অর্থ আল্লাহ হে আমাদের প্রভু! আপনার জন্যই যাবতীয় প্রশংসা’।অথবা বলবে, رَبَّنَا وَلَكَ الْحَمْدُ حَمْدًا كَثِيْرًا طَيِّبًا مُّبَارَكًا فِيْهِ (রববানা ওয়া লাকাল হাম্দ হাম্দান কাছীরান ত্বাইয়েবাম মুবা-রাকান ফীহি) ‘হে আমাদের প্রতিপালক! আপনার জন্য অগণিত প্রশংসা, যা পবিত্র ও বরকতময়’। দো‘আটির ফযীলত বর্ণনা করে রাসূল (ﷺ) এরশাদ করেন, ‘আমি ৩০-এর অধিক ফেরেশতাকে দেখলাম যে, তারা প্রনতিযোগিতা করছে কে এই দো‘আ পাঠকারীর নেকী আগে লিখবে’। (বুখারী, মিশকাত হা/৮৭৭, ‘রুকূ’ অনুচ্ছেদ ১৩) (ফিক্বহুস সুন্নাহ ১/১৬২; আলবানী, ছিফাতু সালাতিন্নবী ১৩৫ পৃ)।
.
তবে অধিকাংশ হাদীস পর্যালোচনা করে জমহুর ওলামাদের বক্তব্য হল ইমামের পিছনে মুক্তাদী শুধুমাত্র রাব্বালা লাকাল হামদ বলবে। দলিল হল,আনাস বিন মালিক (রাঃ) থেকে বর্ণিত, রাসূলুল্লাহ (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম) বলেন, ইমাম যখন “সামিআল্লাহু লিমান হামিদা” বলেন তখন তোমরা বলবে “রব্বানা ওয়ালাকাল হাম্‌দ” (হে আমাদের রব! সকল প্রশংসা তোমার জন্য)। (সহীহ বুখারী ৬৮৯, ৭৩২-৩৩, ৮০৫, ১১১৪; মুসলিম ৪১১, তিরমিযী ৩৬১, নাসায়ী ৭৯৪, ৮৩২, ১০৬১; আবূ দাঊদ ৬০১,মুসনাদে আহমাদ ১১৬৬৪, ১২২৪১; সুনানে ইবনে মাজাহ ৮৭৬)। এই মর্মে আরো কয়েকটি দলিল রয়েছে।
.
বিগত শতাব্দীতে সৌদি ‘আরবের শ্রেষ্ঠ মুফাসসির, মুহাদ্দিস, ফাক্বীহ ও উসূলবিদ, ফাদ্বীলাতুশ শাইখ, আব্দুল আযীয বিন আব্দুল্লাহ বিন বায (রাহিমাহুল্লাহ) [মৃত: ১৪২০ হি./১৯৯৯ খ্রিঃ এবং শাইখ মুহাম্মাদ বিন সালিহ আল-‘উসাইমীন (রাহিমাহুল্লাহ) [মৃত: ১৪২১ হি./২০০১ খ্রি.] সহ অধিকাংশ বিদ্বান বলেছেন, ইমাম সামিআল্লাহু লিমান হামিদাহ এবং রাব্বালা লাকাল হামদ উভয়টি বলবে। আর মুক্তাদী শুধুমাত্র ‘রব্বানা লাকাল হামদ’ বললেই যথেষ্ট হবে। (ইবনে উসাইমীন,
লিকাউল বাবিল মাফতুহ ৩২০/১; আল-মাওসূ‘আতুল ফিক্বহিয়া, ২৭/৯৩-৯৪)। তবে ইমাম ও মুক্তাদী সকলেও যদি ‘সামি‘আল্লাহু লিমান হামিদাহ’ অতঃপর রব্বানা ওয়া লাকাল হামদ’ অর্থাৎ উভয়টি পড়ে তাতেও কোন সমস্যা নেই ইনশাআল্লাহ। (বিস্তারিত দ্রঃ মির‘আত ৩/১৮৯ ‘রুকূ’ অনুচ্ছেদ)। (আল্লাহই সবচেয়ে জ্ঞানী)।
_______________________
উপস্থাপনায়:
জুয়েল মাহমুদ সালাফি।