হাদিস থেকে বাছাইকৃত উচ্চারণ ও অর্থসহ গুরুত্বপূর্ণ ৩০ টি দুআর মধ্যে নবম দুআ

যদি কেউ বিপদাপদ ও দুশ্চিন্তাগ্রস্ত অবস্থায় এ দু‘আটি পড়ে, তাহলে মহান আল্লাহ তার দুশ্চিন্তা দূর করে তার অন্তরকে খুশিতে ভরে দিবেন।
▬▬▬▬▬▬▬💠💠💠▬▬▬▬▬▬▬
ভূমিকা: দু’আটি পড়ার পূর্বে দু’আটির গুরুত্ব অনুধাবন করার চেষ্টা করব।প্রখ্যাত সাহাবী ‘আব্দুল্লাহ বিন মাস‘ঊদ (রাদ্বিয়াল্লাহু ‘আনহু) [মৃত: ৩২ হি.] থেকে বর্নিত (লম্বা একটি দু’আ)।পরিপূর্ণ দু’আটি পাঠের ফজিলত সম্পর্কে রাসূলুল্লাহ (ﷺ) বলেছেন, কোন ব্যক্তির উপর যখন কোন বিপদাপদ বা দুশ্চিন্তা ভর করে এবং সে বলে,(বাক্যগুলো নিচে উল্লেখ করা হয়েছে) দু’আটির ফজিলত সম্পর্কে হাদীসে এসেছে, কেউ যদি বিপদাপদ ও দুশ্চিন্তাগ্রস্ত অবস্থায় এ দু‘আটি পড়ে, তাহলে মহান আল্লাহ তার দুশ্চিন্তা দূর করে তার অন্তরকে খুশিতে ভরে দিবেন। এমনকি হাদীসটির শেষাংশ রাসূল (ﷺ) আরো বলেছেন, যে এই দু‘আটির কথা শুনবে, সে যেন তা মুখস্থ করে নেয়। আপনাদের শিখার সুবিধার্থে সম্পূর্ণ দু’আটি উল্লেখ না করে শেষের অংশের বাক্যগুলোর মূল আরবী হচ্ছে:

اَللّٰهُمَّ إِنِّيْ أَسْأَلُكَ أَنْ تَجْعَلَ الْقُرْآنَ رَبِيْعَ قَلْبِيْ، وَنُوْرَ صَدْرِيْ، وَجَلَاءَ حُزْنِيْ، وَذَهَابَ هَمِّيْ
.
মোটামুটি উচ্চারণ: আল্লা-হুম্মা ইন্নী আসআলুকা আন তাজ‘আলাল কুরআ-না রাবী‘আ ক্বালবী, ওয়া নূ-রা সদরী, ওয়া জালা-আ ‘হুযনী ওয়া যাহা-বা হাম্মী (আরবির সঠিক উচ্চারণ বাংলায় লেখা কোনোভাবেই শতভাগ সম্ভব নয়; তাই আরবি টেক্সট মিলিয়ে পড়ার চেষ্টা করুন, পাশাপাশি আরবির সাথে মিলিয়ে মিলিয়ে পড়ুন, না হয় ভুল শিখতে হবে)।
.
অর্থ: হে আল্লাহ! তোমার নিকট চাই, যেন তুমি কুরআনকে করে দাও আমার হৃদয়ের বসন্ত (আগ্রহ-ভালোবাসা); আমার বক্ষের জন্য আলো; আমার দুশ্চিন্তার নির্বাসন এবং আমার পেরেশানি-দূরকারী। (মুসনাদ আহমাদ,হা/৩৭১২ সহীহ ইবনু হিব্বান, হা/৯৭২ সিলসিলা সহিহাহ: ১৯৯, হাদিসটি বিশুদ্ধ)
.
এবার এভাবে আরবী এবং বাংলা উচ্চারণসহ সহজে মুখস্থ করুন:
.
اَللّٰهُمَّ
(আল্লা-হুম্মা) অর্থ: হে আল্লাহ!
.
إِنِّيْ أَسْأَلُكَ
(ইন্নী আসআলুকা) অর্থ: আমি আপনার নিকট চাই।
.
أَنْ تَجْعَلَ الْقُرْآنَ
আন তাজ‘আলাল কুরআনা) অর্থ: যেন, আপনি কুরআনকে করে দেন।
.
رَبِيْعَ قَلْبِيْ،
(রাবী‘আ ক্বালবী) অর্থ: আমার হৃদয়ের বসন্ত।
.
وَنُوْرَ صَدْرِيْ،
(ওয়া নূ-রা সদরী) অর্থ: আমার বক্ষের আলো
.
وَجَلَاءَ حُزْنِيْ،
(ওয়া জালা-আ হুযনী) অর্থ: দুশ্চিন্তার নির্বাসন।
.
وَذَهَابَ هَمِّيْ
(ওয়া যাহা-বা হাম্মী) অর্থ: এবং পেরেশানি-দূরকারী।
.
প্রিয় পাঠক! লম্বা একটি দু’আ থেকে ছোট্ট একটি অংশ নেওয়া হয়েছে, সম্ভব হলে পুরা দু’আটি মুখাস্ত করে নিবেন। দুনিয়াবী জীবনে দুশ্চিন্তা ও পেরেশানিমুক্ত জীবনযাপন করতে কুরআনের সাথে লেগে থাকুন।কেননা কুরআনে রয়েছে মানব জীবনের সকল দিক ও বিভাগের পূর্ণাঙ্গ সমাধান, দুনিয়া ও আখেরাতের মুক্তি, কল্যাণ ও নিরাপত্তার চিরন্তন চ্যালেঞ্জ। আসলে কুরআন সকল জ্ঞানের উৎসমূল, হেদায়াতের সমষ্টি, রহমত এবং বরকতের অফুরন্ত ভা-ার। জীবন সংশোধনের সর্বশ্রেষ্ঠ হাতিয়ার, হৃদয়ের আরোগ্য এবং ক্ষুধার্ত আত্মার প্রকৃত খোরাক।তাই প্রত্যেকের দু‘আটি মুখস্থ করা উচিত,এবং নিয়মিত পড়া উচিত। নামাজের সিজদায় পড়ার নিয়ম হলো: প্রথমে সিজদার তাসবিহ “সুবহা-না রব্বিয়াল আ‘লা”। ৩/৫/৭ বার পড়ে নেবেন, এরপর এই দু‘আটি পড়বেন। এবং অন্তরে আল্লাহর প্রতি সুধাণা রাখবেন। আশা করি সবাই বুঝতে পেরেছেন আল্লাহ সবার ইলমে আমলে বারাকাহ দান করুক। (আল্লাহই সবচেয়ে জ্ঞানী)।
_________________________
আপনাদের দ্বীনি ভাই:
জুয়েল মাহমুদ সালাফি।