মাদকদ্রব্য সকল পাপের চাবিকাঠি

ভূমিকা: বলা হয় পৃথিবীতে বহু ধরনের পাপ রয়েছে যার উৎসমূলে হচ্ছে মাদকদ্রব্য। মহান আল্লাহ তার বান্দাদের জন্য মাদকদ্রব্য হারাম করছেন। একটি তালাবদ্ধ ঘরে ঢুকতে গেলে যেমন চাবি ছাড়া প্রবেশ করা যায় না,তেমনি এ মাদকদ্রব্য সকল পাপের দরজার চাবির ভূমিকা পালন করে। আর একথাটির সমর্থনে দলিল হচ্ছে,প্রখ্যাত সাহাবী আবু দারদা রাদ্বিয়াল্লাহু ‘আনহু) হতে বর্ণিত। তিনি বলেন,আমার বন্ধু (রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আমাকে উপদেশ দিয়েছেন, (হাদীসটির শেষ অংশে বলা হয়েছে)
.
لَا تَشْرَبِ الْخَمْرَ فَإِنَّهَا مِفْتَاحُ كُلِّ شَرٍّ
“মাদকদ্রব্য পান কর না। কেননা তা সকল মন্দের চাবিকাঠি”।(ইবনু মাজাহ হা/৪০৩৪; মিশকাত হা/৫৮০,সহীহ আত তারগীব ৫৬৭) যদিও হাদীসটির সানাদে শাহর ইবনু হাওশাব নামক দুর্বল রাবী রয়েছে কিন্তু তার শাহিদ বর্ণনা থাকায় তা হাসানের স্তরে উন্নীত হয়েছে।(আলবানী সহীহুল জামে হা /৭৩৩৪)
.
মদ্যপান থেকে যে, সকল পাপ জন্ম নেয় তার অন্যতম বড় প্রমাণ নিম্মের দুটি হাদীস থেকে পাওয়া যায়;
.
সুওয়ায়দ (রহঃ) … প্রখ্যাত সাহাবী উসমান (রাদ্বিয়াল্লাহু ‘আনহু) [মৃত: ৩৫ হি.] থেকে বর্ণিত, তিনি বলেন, তোমরা মাদকদ্রব্য পরিত্যাগ কর, কেননা তা নানা প্রকার অপকর্মের প্রসূতি। তোমাদের পূর্ববর্তী যুগে এক আবেদ ব্যক্তি ছিল। এক কুলটা রমণী তাকে নিজের ধোঁকাবাজির জালে আবদ্ধ করতে মনস্থ করে। এজন্য সে তার এক দাসীকে তার নিকট প্রেরণ করে তাকে সাক্ষ্যদানের জন্য ডেকে পাঠায়। তখন ঐ আবেদ ব্যক্তি ঐ দাসীর সাথে গমন করলো। সে যখনই কোন দরজা অতিক্রম করত, দাসী পেছন থেকে সেটি বন্ধ করে দিত। এভাবে সেই আবেদ ব্যক্তি এক অতি সুন্দরী নারীর সামনে উপস্থিত হলো আর তার সামনে ছিল একটি ছেলে এবং এক পেয়ালা মদ। সেই নারী আবেদকে বললোঃ আল্লাহর শপথ! আমি আপনাকে সাক্ষ্য দেওয়ার জন্য ডেকে পাঠাই নি, বরং এজন্য ডেকে পাঠিয়েছি যে, আপনি আমার সাথে ব্যভিচারে লিপ্ত হবেন, অথবা এই মদ পান করবেন, অথবা এই ছেলেকে হত্যা করবেন। সেই আবেদ বললোঃ আমাকে এই মদের একটি মাত্র পেয়ালা দাও। ঐ নারী তাকে এক পেয়ালা মদ পান করালো। তখন সে বললোঃ আরও দাও। মোটকথা ঐ আবেদ আর থামল না, যাবৎ না সে তার সাথে ব্যভিচার করলো এবং ঐ ছেলেকেও হত্যা করলো। অতএব তোমরা মদ পরিত্যাগ কর। কেননা আল্লাহর শপথ! মদ ও ঈমান কখন সহাবস্থান করে না। এর একটি অন্যটিকে বের করে দেয়।(ইমাম ইবনে হিব্বান হা/৫৩৪৮,সুনানে নাসাঈ, হা/৫৬৬৬, জামি‘ঊল উছূল ফী আহাদিসির রাসূল, ৫ম খণ্ড, পৃষ্ঠা ১০৩, হা/৩১৩০ হাদীসটি মওকুফ সূত্রে সহীহ)
.
অপর এক বর্ননায় প্রখ্যাত সাহাবী আব্দুল্লাহ বিন ওমর রাদ্বিয়াল্লাহু ‘আনহু) [মৃত: ৭৩ হি.] বলেন,একদা বানী ইসরাঈলের জনৈক রাষ্ট্রপতি সে যুগের জনৈক বুযুর্গ ব্যক্তিকে চারটি কাজের যে কোন একটি করতে বাধ্য করে। কাজগুলো হল- মদপান, মানব হত্যা, ব্যভিচার ও শুকরের গোশত খাওয়া। এমনকি এর কোন না কোন একটি করতে অস্বীকার করলে তাকে হত্যার হুমকিও দেয়া হয়। পরিশেষে উক্ত ব্যক্তি বাধ্য হয়ে মদ পানকেই সহজ মনে করে তা করতে রাজি হল। যখন সে মদ পান করে সম্পূর্ণ মাতাল হয়ে গেল, তখন উক্ত সকল কাজ করাই তার জন্য সহজ হয়ে গেল।(আল-মু‘জামুল আওসাত্ব, হা/৩৬৩; ইমাম হাকেম হা/৭২৩৬ আলবানী সহীহ আত তারগীব হা /২৩৭০, সিলসিলা সহীহা, হা/২৬৯৫ হাদিসটি বিশুদ্ধ)
.
আল্লাহ আমাদের সকলকে মাদকতা পরিত্যাগ করে সুশীল সমাজ গড়ার তাওফীক্ব দিন। আমীন! (আল্লাহই সবচেয়ে জ্ঞানী)।
__________________________
জুয়েল মাহমুদ সালাফি