নারীদের নাক ছিদ্র করে সেখানে নাকফুল পরা কি জায়েয

প্রশ্ন: নারীদের নাক ছিদ্র করে সেখানে নাকফুল পরা কি জায়েয? এই সম্পর্কে ইসলাম কি বলে?
▬▬▬▬▬▬◖🌻◗▬▬▬▬▬▬
উত্তর: নারীদের নাক ছিদ্র করে নাকফুল পরিধান করা জায়েজ নাকি নাজায়েজ এই মর্মে কুরআন-সুন্নাহয় সুস্পষ্ট কোনো বর্ণনা পাওয়া যায়না এমনকি সাহাবায়ে কেরাম থেকেও কোনো আছার বর্ণিত হয়নি। তবে দেশীয় সংস্কৃতির প্রথা হিসাবে কিছু শর্তসাপেক্ষে নারীরা তাদের নাক ফুড়িয়ে তাতে কোন অলঙ্কার ব্যবহার করতে পারে।এতে কোন সমস্যা নেই ইনশাআল্লাহ। শর্তগুলো হল:

▪️(১) উগ্রতার বহিপ্রকাশ ঘটে এমন অলঙ্কার ব্যবহার করা যাবে না।
▪️(২) অমুসলিম সংস্কৃতি ও ধর্ম বিশ্বাসের সাথে সম্পৃক্ত অলঙ্কার ব্যবহার করা যাবে না।
▪️(৩) প্রাণীর ছবি অঙ্কন করা হয়েছে এমন অলঙ্কার ব্যবহার করা যাবে না।
.
হাম্বালী মাযহাবের প্রখ্যাত ফাক্বীহ,শাইখুল ইসলাম, ইমাম আব্দুল্লাহ বিন আহমাদ বিন কুদামাহ আল-মাক্বদিসী আল-হাম্বালী (রাহিমাহুল্লাহ) [মৃত: ৬২০ হি.] বলেছেন,ويباح للنساء من حلي الذهب والفضة والجواهر كل ما جرت عادتهن بلبسه ‘নারীদের জন্য সোনা রুপা ও যে কোনো ধাতুর অলঙ্কার (যেমন, হিরা, চুনী, পান্না, রুবী, মার্বেল, মুক্তা ইত্যাদি) যেগুলো তারা সাধারণত পরিধান করে থাকে; ব্যবহার করা বৈধ।’ (ইবনে কুদামাহ আল মুগনী ২/৩২৫)।
.
সৌদি আরবের ইলমী গবেষণা ও ফাতাওয়া প্রদানের স্থায়ী কমিটির (আল-লাজনাতুদ দাইমাহ লিল বুহূসিল ইলমিয়্যাহ ওয়াল ইফতা) আলিমগণকে নারীদের নাকফুল ব্যবহার করা জায়েজ কিনা এমন প্রশ্ন জিজ্ঞাসা করা হলে তাঁরা উত্তর দিয়েছেন, حكم وضع الزمام في الأنف : يجوز ؛ لأن ثقب الأنف للزينة وليس للإيذاء أو تغيير خلق الله‘নারীদের জন্য নাকে ফুল পরা জায়েয। নারীর নাক ফোঁড়া হয় সৌন্দর্যের জন্য; নারীকে কষ্ট দেওয়া অথবা আল্লাহর সৃষ্টিকে বিকৃত করার জন্য নয়।’ (ফতোয়া ও গবেষণা বিষয়ক স্থায়ী কমিটি শাইখ আব্দুল আযিয বিন আব্দুল্লাহ বিন বায, শাইখ আব্দুল্লাহ বিন গাদইয়ান, শাইখ সালেহ আল-ফাওযান, শাইখ আব্দুল আযিয আলে শাইখ, শাইখ বকর আবু যাইদ।ফাতাওয়াল লাজনাদ দায়িমা লিল বুহুসিল ইলমিয়্যা ওয়াল ইফতা ২৪/৩৬ ইসলামিক সওয়াল জবাব ফাতাওয়া নং ১০৫৪১৫)।
.
বিগত শতাব্দীতে সৌদি আরবের শ্রেষ্ঠ মুফাসসির, মুহাদ্দিস, ফাক্বীহ ও উসূলবিদ, ফাদ্বীলাতুশ শাইখ, ইমাম মুহাম্মাদ বিন সালিহ আল-‘উসাইমীন (রাহিমাহুল্লাহ) [মৃত: ১৪২১ হি./২০০১ খ্রি.] কে একই প্রশ্ন করা হলে শাইখ বলেছেন, মহিলার নাক ফুড়িয়ে তাতে কোন অলঙ্কার ব্যবহার করতে পারে এবং ব্যবহার করতে পারে লাগামের মত নাকের নথ।(মাজমূউ ফাতাওয়া ইবনে উষাইমীন ৪/১৩৭)। (আল্লাহই সবচেয়ে জ্ঞানী)।
___________________
উপস্থাপনায়:
জুয়েল মাহমুদ সালাফি।