নাপাক কাপড় ধৌত করার সময় বিসমিল্লাহ বলা কি বাধ্যতামূলক? বিসমিল্লাহ না বললে কি কাপড় পবিত্র হবেনা

প্রশ্ন: নাপাক কাপড় ধৌত করার সময় বিসমিল্লাহ বলা কি বাধ্যতামূলক? বিসমিল্লাহ না বললে কি কাপড় পবিত্র হবেনা?
▬▬▬▬▬▬▬▬💠💠💠▬▬▬▬▬▬▬▬
উত্তর: ইসলামে যে কোন ভাল কাজ শুরু করার পূর্বে বিসমিল্লাহ বলা মুস্তাহাব।কারণ প্রত্যেক কাজের পূর্বে এটি উচ্চারণ না করলে উহার মঙ্গলময় পরিণাম লাভে সমর্থ হওয়ার কোন সম্ভাবনাই থাকে না। নবী করীম (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম) তার বিভিন্ন কথা ও কাজে এই কথাই ঘোষণা করেছেন। যেমন, তিনি প্রতিদিন সকাল-বিকাল বলতেন,(بِسْمِ اللّٰهِ الَّذِيْ لَا يَضُرُّ مَعَ اسْمِه شَيْئٌ فِي الْاَرْضِ وَلَا فِي السَّمَاءِ وَهُوَ السَّمِيْعُ الْعَلِيْمُ)–

অর্থ:আমি সে আল্লাহ্‌র নামে শুরু করছি যার নামে শুরু করলে যমীন ও আসমানে কেউ কোন ক্ষতি করতে পারে না, আর আল্লাহ্‌ তো সব কিছু শুনেন ও সবকিছু দেখেন।”(সহীহ বুখারী ৫৩৭৬,সহীহ মুসলিম: ২০১৭,২০২২আবুদাউদ,৫০৮৮, ইবনে মাজাহ ৩৮৬৯) সে হিসেবে নাপাক কাপড় ধৌত করার সময় বিসমিল্লাহ উচিত।ইচ্ছাকৃত ভাবে ছেড়ে দেয়া উচিত নয়। তবে কেউ বলতে ভুলে গেলে কোন গুনাহ হবেনা ইনশাআল্লাহ।কিন্তু নাপাক কাপড় ধৌত করার সময় বিসমিল্লাহ না বললে কাপড় নাপাক থাকবে পবিত্র হবেনা এই বক্তব্য সঠিক নয়। কেননা নাপাক জামা-কাপড় পরিষ্কার করার জন্য বিসমিল্লাহ বলা এবং তিনবার ধৌত করা শর্ত নয় বরং অপবিত্রতা বা দুর্গন্ধ দূর হওয়া শর্ত (সহীহ বুখারী হা/২২৭; মুসলিম হা/২৯১)।
.
আর সেটা একবারও হ’তে পারে আবার একাধিক বারও হ’তে পারে (সহীহ বুখারী হা/১২৫৪;ইবনে উসাইমীন,(রহঃ)আশ-শারহুল মুমতে‘ ১/৪২১-২৩)।

আর যদি ভালভাবে ধোয়ার পরও কোন দাগ লেগে থাকে, তাতে কোন দোষ নেই। কেননা রাসূল (ﷺ) বলেন, তোমার জন্য পানিই যথেষ্ট। তার দাগ কোন ক্ষতি করবে না (মুসনাদে আহমাদ হা/৮৭৬৭;সিলসিলা সহীহাহ হা/২৯৮) আল্লাহই সবচেয়ে জ্ঞানী)
___________________
উপস্থাপনায়,
জুয়েল মাহমুদ সালাফি।

Share: