হাদীসের ভুল অনুবাদ করা থেকে সাবধান থাকুন

বিবাহের জন্য পাত্র-পাত্রী নির্বাচন সম্পর্কে যে হাদীসটি সবচেয়ে বেশি প্রচার করা হয় দুঃখজনক হলেও সত্য আমরা অনেকেই সেই হাদীসটির অনুবাদে ভুল করি আমরা বলি, রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, ‘‘তোমরা চারটি জিনিস দেখে নারীকে বিয়ে করো। সেগুলো হল:
(১) তার সম্পদ,
(২) তার বংশ,
(৩) তার সৌন্দর্য,
(৪) তার দ্বীনদারি।’’
.
অথচ এই কথাগুলো রাসূলুল্লাহ্ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের নামে চালিয়ে দেওয়া মিথ্যা কথা। কারন রাসূল ﷺ কখনোই এমনটি বলেননি, বরং হাদিসের সঠিক ভাষ্যটি এরকম।
.
تُنْكَحُ المرأة لأربع: لمالها، ولحسبها، ولجمالها، ولدينها
‘‘নারীকে বিবাহ করা হয় চারটি বিষয় দেখে। সেগুলো হল: তার সম্পদ, তার বংশ, তার সৌন্দর্য ও তার দ্বীনদারি।’’(সহীহুল বুখারী ৫০৯০, মুসলিম ১৪৬৬, নাসায়ী ৩২৩০,আবূ দাউদ ২০৪৭, ইবনু মাজাহ ১৮৫৮, আহমাদ ৯২৩৭, দারেমী ২১৭০ রিয়াদুস সলেহিন ৩৬৮)
.
অপর বর্ননায় রাসূল ﷺ আরো বলেন, وَانْكِحُوا الأَكْفَاءَ وَأَنْكِحُوا إِلَيْهِمْ ‘তোমরা বিবাহের জন্য উপযুক্ত পাত্রী নির্বাচন কর এবং সমতা দেখে বিবাহ কর’। (ইবনু মাজাহ হা/১৯৬৮; সিলসিলা সহীহাহ হা/১০৬৭) তবে বিবাহে সমতা হবে কেবল দ্বীনদারী ও চরিত্রের ক্ষেত্রে। যেমন আল্লামা নাছীরুদ্দীন আলবানী (রহঃ) বলেন,ولكن يجب أن نعلم أن الكفاءة إنما هي في الدين والخلق فقط ‘তবে জানা আবশ্যক যে, সমতা হচ্ছে কেবল দ্বীনদারী ও চরিত্রের ক্ষেত্রে’। (সিলসিলা সহীহাহ হা/১০৬৭-এর আলোচনা দ্র.) রাসূল (ﷺ) বলেন,مَنْ تَرْضَوْنَ دِيْنَهُ وَخُلُقَهُ فَزَوِّجُوْهُ ‘যার দ্বীনদারী এবং উত্তম আচরণে তোমরা সন্তুষ্ট, তার সাথে বিবাহ দাও’।(তিরমিযী, মিশকাত হা/৩০৯০)
.
স্বাভাবিকভাবে মানুষ কনে পছন্দের ক্ষেত্রে কী কী বিষয় দেখে, নবিজি সেটি উল্লেখ করেছেন কেবল। ‘‘চারটি বিষয় দেখে বিয়ে করো’’ এমন কথা তিনি বলেননি।
.
তবে প্রথম হাদীসেই বাকি অংশে রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের নির্দেশনা আছে। তিনি চারটি বিষয় উল্লেখের পর বলেন
.
فاظفر بذات الدين
‘‘তুমি দ্বীনদারি (বেছে নেওয়া) র মাধ্যমে সফলতা অর্জন করো।’’ (হাদীসটি সহীহ বুখারি ৫০৯০ ও মুসলিম ১৪৬৬)
.
অর্থাৎ, হাদীসটিতে উল্লেখিত চারটি বিষয় বা গুণ হল মানুষের স্বাভাবিক পছন্দ। আর সেগুলোর মাঝে দ্বীনদার নারীকে বিয়ে করাটা হল রাসূলুল্লাহ্ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের উপদেশ। (যদিও অন্যান্য হাদীসে বিভিন্ন ক্যাটাগরির নারীকে বিয়ের কথা বলা হয়েছে)
.
যাহোক, আমরা হাদীস বর্ণনায় সতর্ক থাকবো। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের নামে এমন কিছু বলবো না, যা তিনি বলেননি। তাহলে অবস্থা হবে ভয়াবহ। তিনি বলেন, ‘‘যে ইচ্ছা করে আমার উপর মিথ্যা কথা বললো, সে যেন তার ঠিকানা জাহান্নামে করে নেয়।’’ (সহীহ বুখারি ৩৪৬১) মহান আল্লাহ সবাইকে সঠিক বুঝ দান করুন। আমীন। আল্লাহই সবচেয়ে জ্ঞানী।
_________________
উপস্থাপনায়:
জুয়েল মাহমুদ সালাফি।