শিশু সন্তানের কানে আযান দেয়া কি শরীয়ত সম্মত

প্রশ্ন: শিশু সন্তানের কানে আযান দেয়া কি শরীয়ত সম্মত? বিস্তারিত জানতে চাই।
▬▬▬▬▬▬▬▬💠💠💠▬▬▬▬▬▬▬▬
উত্তর: শিশু সন্তান ছেলে হোক আর মেয়ে হোক জন্মের সঙ্গে সঙ্গে সন্তান-সন্তুতির কানে আস্তে করে হালকা আওয়াজে আযান দেয়া উচিত।যেন পৃথিবীতে আগমনের পর সর্বপ্রথম শিশুর কানে মহান আল্লাহর পবিত্র নাম অর্থাৎ তাওহীদ ও রিসালাতের ঘোষণা তার কানে পৌঁছে দেওয়া হয়। ফলে নবজাতকের হৃদয় ও মস্তিষ্কে ঈমানের আওয়াজ পৌঁছে। আর শয়তানের আক্রমণ থেকেও নিরাপদ থাকে।
.
আবূ রাফে’(রাঃ) বলেন,আমি আল্লাহর রসূল (ﷺ)
কে দেখেছি,ফাতেমা (রাঃ) হাসান বিন আলীকে প্রসব করলে তিনি তাঁর (হাসানের) কানে নামাযের আযান দিলেন। (সুনানে আবূ দাঊদ,৫১০৫, তিরমিযী,১৫৬৬,
ইরওয়া ১১৭৩, মুসনাদে আহমাদ ২৩৮৬৯, শু‘আবুল ঈমান ৮৬১৭ মিশকাত,৪১৫৭) উক্ত হাদীসটি শায়খ আলবানী (রহিমাহুল্লাহ) পূর্বে ‘হাসান’হিসাবে গণ্য করলেও পরবর্তীতে তিনি এটিকে ‘যঈফ’ (সিলসিলা যঈফাহ হা/৬১২১) হিসাবে উল্লেখ করে বলেন,আমি ইতিপূর্বে আবু রাফে‘ বর্ণিত এ হাদীসটি ‘হাসান’ বললেও এখন আমার নিকটে বর্ণনাটি যঈফ হিসাবে স্পষ্ট হয়েছে অতএব আমি সদ্য ভূমিষ্ট সন্তানের কানে আযান দেয়ার বিধান সম্পর্কে আমার পূর্ববর্তী বক্তব্য থেকে ফিরে আসলাম। (আলবানী, সিলসিলাতুল হুদাওয়ান্ নূর, অডিও ক্লিপ নং ৬২৩)।এ ব্যাপারে অপর মুহাক্কিক শু‘আইব আরনাউত্বও ঐক্যমত পোষণ করেছেন(তাহকীক মুসনাদে আহমাদ হা/২৭২৩০)
.
তবে আযান দেয়ার উপরোক্ত হাদীসটি শায়খ আলবানী (রহিমাহুল্লাহ) জয়ীফ হিসেবে আখ্যায়িত করলেও অনেক মুহাদ্দিস যেমন:ইমাম তিরযিমী,ইমাম নববী, ইমাম ইবনে মুলক্বিন প্রমুখ হাদীসটিকে হাসান বলেছেন যেহেতু মতানৈক্য আছে তাছাড়া যুগে যুগে মুসলিমদের মাঝে এই আমল চলে আসছে। সুতরাং নব জাতক শিশুর কানে আযান দেয়া জায়েজ রয়েছে-এটাই অধিক গ্রহণযোগ্য মত।(আরো বিস্তারিত রয়েছে- আল-মাজরূহীন, ২য় খ-, পৃ. ১১০; আল-মাজমূ‘ শরহে মুহাযযাব, ৮ম খ-, পৃ. ৪৩৪; আল-বাদরুল মুনীর, ৯ম খ-, পৃ. ৩৪৮; আল-কালিমুত তাইয়্যিব, পৃ. ২১১।) এজন্য অনেক আলেমই মুস্তাহাব মনে করেন যে, যখন কোন সন্তান জন্মগ্রহণ করবে, তখন তার কানে আযান দেয়া হবে, যাতে শয়তান তার থেকে বিতাড়িত হয় এবং তার শোনা প্রথম কথা যেন আল্লাহর যিকির হয়।
.
উল্লেখ্য যে,রাসূলুল্লাহ (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) হাসান (রাযিয়াল্লাহু আনহু)-এর এক কানে আযান অপর কানে ইক্বামত দিয়েছিলেন মর্মে বর্ণিত হাদীসটি জাল (বায়হাক্বী, হা/৮২৫৪; ইরওয়াউল গালীল, ৪র্থ খণ্ড, পৃ. ৪০১-৪০২, হা/১১৭৪-এর আলোচনা দ্র.)। ইমাম বুখারী (রাহিমাহুল্লাহ) বলেন, উক্ত হাদীসের হাসান ইবনু সাইফ নামক বর্ণনাকারী ‘কাযযাব’ তথা মহা মিথ্যাবাদী (তারীখুল কাবীর, ২য় খণ্ড, পৃ. ২৯৯)। ভূমিষ্ট সন্তানের কানে একসাথে আযান ইক্বামত দেয়া সংক্রান্ত যে সমস্ত হাদীছ এসেছে তার সবগুলোই যঈফ অথবা জাল (সিলসিলা যঈফাহ, হা/৩২১)(আল্লাহই সবচেয়ে জ্ঞানী)
_____________________________
উপস্থাপনায়,
জুয়েল মাহমুদ সালাফি।