মৃত মহিলাদের গোসল শেষে চুল কিভাবে রাখতে হবে

শরীয়তের দৃষ্টিকোণ থেকে মৃত মহিলার চুল তিনটি বেনী করা সুন্নত, এক্ষেত্রে মৃতের চুলগুলো আঁচড়ে মাথার অগ্রভাগ বা সামনের চুলকে একটি বেনী আর মাথার দু’পাশের চুলকে দুটি বেনী করে কাফনের সময় এই তিনটি বেনী লাশের পিছনদিকে ছড়িয়ে দেয়া মুস্তাহাব।দলিল উম্মু ‘আত্বিয়্যাহ আনসারী (রাদিয়াল্লাহু আনহা) হতে বর্ণিত। তিনি বলেন,আমরা রাসূল (ﷺ)-এর কন্যা (যায়নাব) ইন্তেকাল করলে তাকে গোসল করাচ্ছিলাম। এ সময় রাসূল (ﷺ) আমাদের কাছে এলেন। তিনি বললেন, তোমরা তিনবার, পাঁচবার, প্রয়োজন বোধ করলে এর চেয়ে বেশী বার; পানি ও বরই পাতা দিয়ে তাকে গোসল দাও। আর শেষ বার দিকে ‘কাফূর’। অথবা বলেছেন, কাফূরের কিছু অংশ পানিতে ঢেলে দিবে,গোসল শেষে আমাকে খবর দিবে। তাঁকে গোসল দেয়ার পর আমরা রাসূল (ﷺ)-কে খবর দিলাম। তখন তিনি এসে তাঁর চাদরখানি আমাদের দিকে দিয়ে বললেনঃ এটি তাঁর ভিতরের কাপড় হিসেবে পরিয়ে দাও। আর এক বর্ণনার ভাষা হলো, তাকে বেজোড় তিন অথবা পাঁচ অথবা সাতবার (পানি ঢেলে) গোসল দাও। আর গোসল ডানদিক থেকে এবং ওযূ করার স্থানগুলো থেকে শুরু করবে। তিনি (উম্মু ‘আত্বিয়্যাহ্) বলেন, আমরা তার চুলকে তিনটি বেনী বানিয়ে পেছনের দিকে ছেড়ে দিলাম। (সহীহ বুখারী হা/১২৬৩; মুসলিম হা/৯৩৯; আবুদাঊদ হা/৩১৪২, ৩১৪৫; মিশকাত হা/১৬৩৪) সহীহ মুসলিমের অন্য বর্ণনায় এসেছে, মাথার অগ্রভাগের চুলকে একটি বেনীতে আর মাথার দু’ পাশে চুলকে দু’ বেনীতে করেছি। অপর এক বর্ননায় এসেছে, আমরা তা চুলকে চিরুণি দিয়ে আচড়ালাম, অতঃপর তিনটি বেনীতে ভাগ করলাম।(সহীহ মুসলিম হা/৯৩৯)।

উক্ত হাদীসের আলোকে ইমাম শাফেঈ (রাহিমাহুল্লাহ)- জন্ম ১৫০ হি./৭৬৭ খ্রি. এবং মৃত্যু ২০৪ হি./৮২০ খ্রি.] দলীল গ্রহণ করেছেন এবং বলেছেন, গোসলের ক্ষেত্রে নারী পুরুষের মত,তবে নারীর ক্ষেত্রে কিছু অতিরিক্ত শর্ত রয়েছে এবং তার চুলকে সুবিন্যস্ত করে তিনটি বেণীতে বাঁধতে হবে এবং পিছনদিকে ছড়িয়ে দিতে হবে। (কিতাবুল উম: ৮/১৩১ মিশকাতুল মাসাবিহ হা/১৬৩৪ ব্যাখ্যা দষ্টব্য)।
.
উক্ত হাদীসের ব্যখ্যায় ইমাম বদরুদ্দীন আয়নী হানাফি (রাহিমাহুল্লাহ) বলেন: “আমরা তার চুলকে তিনটি বেণীতে রাখি” বলতে যা বোঝায় তা হল মাথার সামনে একটি বিনুনি এবং মাথার পাশে দুটি বিনুনি আমাদের ব্যাখ্যাটি সহীহ মুসলিমে বর্ণিত হাদীস দ্বারা নির্দেশিত:” এবং আমরা তার চুল তিনটি বিনুনিতে রাখি, দুটি পাশে এবং একটি সামনে। (শরহে সুনান আবু দাউদ, ৬/৭৪ ইসলাম সওয়াল-জবাব ফাতাওয়া নং-১৭৮৫৮৩) (আল্লাহই সবচেয়ে জ্ঞানী)।
__________________
উপস্থাপনায়:
জুয়েল মাহমুদ সালাফি।