উপহার (Gift) বা হাদিয়া পেলে তো খুবই ভালো লাগে কিন্তু উপহার দিতে গেলেই মনটা সংকীর্ণ হয়ে যায়

উপহার (gift) বা হাদিয়া পেলে তো খুবই ভালো লাগে। কিন্তু উপহার দিতে গেলেই মনটা সংকীর্ণ হয়ে যায়। এটা মুমিনের বৈশিষ্ট্য নয়।
▬▬▬▬▬▬▬💠💠💠▬▬▬▬▬▬▬
উপহার, হাদিয়া অথবা আল্লাহর সন্তুষ্টি অর্জনের জন্য ব্যয় করার ফজিলত সম্পর্কে আল্লাহতায়ালা বলেন, ‘যারা তাদের সম্পদ আল্লাহর সন্তুষ্টির জন্য ব্যয় করে, অতঃপর খোটা বা তুলনা দিয়ে এবং কষ্ট দিয়ে তার অনুগমন করে না। তাদের জন্য রবের কাছে রয়েছে তাদের বিনিময়, তাদের কোনো ভয় নেই এবং তারা চিন্তিতও হবে না। (সূরা বাকারাহ,২/২৬২)
.
আয়িশা (রা.) বলেন, নবি করিম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম উপহার গ্রহণ করতেন এবং এর প্রতিদানও দিতেন। (বুখারি, আস-সহিহ: ২৫৮৫)
.
এটার উদাহরণ দিয়েছেন রুবাইয়ি’ বিনতে মু‘আউয়িয (রা.)। তিনি বলেন, ‘আমি একপাত্র খেজুর এবং কিছু শসা নিয়ে রাসুলের খেদমতে হাজির হলাম। অতপর তিনি (এগুলো গ্রহণ করে) আমাকে মুঠ দিয়ে অলংকার ও স্বর্ণমুদ্রা দিলেন।’ (তাবারানি, মু‘জামুল কাবির: ২০১৫৭; আহমাদ, আল-মুসনাদ: ২৭০৬৮)
.
আমর ইবনে সালামা বিন ক্বায়েস (রাঃ) বলেন, আমাকে আমার (বাল্য অবস্থায় ইমামতিতে খুশী হয়ে) মুছল্লীরা একটি জামা উপহার দিয়েছিলেন। তাতে আমি খুব খুশী হয়েছিলাম’ (সহীহ বুখারী, মিশকাত হা/১১২৬)।
.
রাসূল (ﷺ) বলেন, ‘তোমরা পরস্পরকে হাদিয়া দাও ও মহববত বৃদ্ধি কর’ (ছহীহুল জামে‘ হা/৩০০৪)।
.
রাসূল (ﷺ) বলেন, ‘তোমরা পরস্পরে হাদিয়া বিনিময় কর এর দ্বারা অন্তরের সঙ্কীর্ণতা ও হিংসা দূর হয়ে যায়। (মুসনাদে আহমদ, হাদিস : ৯২৫০)
.
আমরা অনেকেই শুধু পেতে চাই, কিছুই দিতে চাই না। উপহার পেলে আনন্দে ফেটে যাই; উপহারদাতাকে খুব আপন করে নিই। অথচ, এর বিনিময়ে তাকেও উপহার দেওয়ার চিন্তা মাথায় আসে না; আসলেও মনটা সংকীর্ণ হয়ে যায়। উত্তম হলো, উপহারের বদলা দেওয়ার ক্ষেত্রে ভারসাম্য রক্ষা করা। তবে, সামর্থ্য না থাকলে সেটি একদমই ভিন্ন ব্যাপার। তবুও মৌখিকভাবে কিছু বলে নেওয়া উত্তম। এতে সম্পর্ক মজবুত হয়। যদিও অনেকেই উপহার ব্যাক পাওয়ার আশা রেখে উপহার দেন না, তবুও অবচেতনভাবেই তাদের অনেকের মনে এটা উদয় হয়, ‘লোকটা ভদ্রতা বোঝে না, কোনো সৌজন্য দেখাতে পারে না’ ইত্যাদি।
.
তাই, উপহার পেলে আমরা সাধ্যানুযায়ী চেষ্টা করব এর বদলা দিতে। সেটা সমানসমান হওয়া জরুরি নয়। মনে রাখবেন, উপহার সামান্য হলেও এটি মানুষকে ভীষণভাবে আকর্ষিত করে; সম্পর্কের অভাবনীয় উন্নতি ঘটায়। আল্লাহই সবচেয়ে ভাল যানেন।