হাদিস থেকে বাছাইকৃত উচ্চারণ ও অর্থসহ গুরুত্বপূর্ণ ৩০ টি দুআর মধ্যে প্রথম দুআ

আলহামদুলিল্লাহ যাবতীয় প্রশংসা একমাত্র মহান আল্লাহর জন্য। শুরু করছি বাক্যে বাক্যে অর্থ ও উচ্চারণসহ গুরুত্বপূর্ণ দু‘আ সিরিজ।
▬▬▬▬▬▬▬💠💠💠▬▬▬▬▬▬▬
ভূমিকা: মন্দ প্রতিবেশী,মন্দ স্বামী/স্ত্রী,মন্দ সন্তান, সম্পদ,এবং মন্দ বন্ধু থেকে আশ্রয় প্রার্থনার দু’আ। এই মহিমান্বিত দু‘আটি মুখস্থ করে নিন। অত্যন্ত ব্যাপক অর্থবোধক দু‘আ এটি। আমরা বাক্যে বাক্যে অর্থসহ উপস্থাপন করার চেষ্টা করছি ইনশাআল্লাহ।

اللهمَّ إنِّي أَعُوْذُ بِكََ مِنْ جَارِ السُّوءِ ، وَمِنْ زَوْجٍ تَشَيِّبَنِي قَبْلَ الْمَشِيْبِ ، وَمِنْ وَلَدٍ يَكُونُ عَلَيَّ رَبّاً، وَمِنْ مَالٍ يَكُونُ عَلَيَّ عَذَاباً ، وَمِنْ خَلِيْلٍ مَاكِرٍ عَيِنُهُ تَرَانِي ، وَقَلْبُهُ يَرعَانِي ؛ إنْ رَأَى حَسَنَةً دَفَنَهَا ، وَإذَا رَأَى سَيئّئةً أَذَاعَهَا

মোটামুটি উচ্চারণ: আল্লাহুম্মা ইন্নী আউযূ বিকা মিন জা -রিস সূ-অ,ওয়া মিন যাওজিন তাশাইয়্যবানী ক্ববলাল মাশি-ব,ওয়া মিন ওলাদিন ইয়াকূ-নু আ’লাইয়া রব্বা, ওয়া মিন মা-লিন ইয়াকূ-নু আ’লাইয়া আ’যা-ব,ওয়া মিন খলি-লীন মা-কিরীন আ’ইনূহু তারা-নী,ওয়া ক্বালবুহু ইয়ারআ’-নী,ইন রআ- হাসানাতান দাফানাহা, ওয়া ইযা- রআ- সাইয়িআতান আযা-আ’হা।(আরবির সঠিক উচ্চারণ বাংলায় লেখা কোনোভাবেই শতভাগ সম্ভব নয়; তাই আরবি টেক্সট মিলিয়ে পড়ার চেষ্টা করুন)
.
অর্থ: হে আল্লাহ্! নিশ্চয়ই আমি আশ্রয় চাই খারাপ প্রতিবেশী থেকে, এমন স্ত্রী বা স্বামী থেকে যে আমাকে বার্ধক্য আসার পূর্বেই বার্ধক্যে উপনীত করবে, এমন সন্তান হতে যে আমার উপর প্রভুত্ব আচরণ করবে, এমন সম্পদ হতে যে আমার উপর শাস্তি হিসেবে দেখা দিবে, এমন ষড়যন্ত্র কারী বন্ধু হতে যে আমাকে তার চোখ দিয়ে দেখে কিন্তু তার হৃদয় দিয়ে আমার খারাপ করার জন্য সে আমাকে অবলোকন করে, সে যখন আমার ভালো কিছু দেখে সে সেটাকে গোপন করে,আর যখন আমার কোন খারাপ কিছু দেখে তখন সেটাকে প্রচার করে বেড়ায়।(তাবারনী ফিদ দু’আ নং -১৩৩৯ ইমাম আলবানী সিলসিলা সহীহা হা ৩১৩৭ হাদীসটি বিশুদ্ধ হাদিসটি বর্ননাকারী আবু হুরায়রা (রা:)
.
এবার এভাবে আরবী এবং বাংলা উচ্চারণসহ সহজে মুখস্থ করুন:

اللهمَّ
(আল্লা-হুম্মা)
হে!আল্লাহ! / হে আমার/আমাদের প্রতিপালক।

إنِّي أَعُوْذُ بِكََ مِنْ جَارِ السُّوءِ

(ইন্নী আউযূ বিকা মিন জা -রিস সূ- )
নিশ্চয়ই আমি আশ্রয় চাই খারাপ/মন্দ প্রতিবেশী থেকে,
.
وَمِنْ زَوْجٍ تَشَيِّبَنِي قَبْلَ الْمَشِيْبِ
(ওয়া মিন যাওজিন তাশাইয়্যবানী ক্ববলাল মাশি-ব) এমন স্ত্রী বা স্বামী থেকে যে আমাকে বার্ধক্য আসার পূর্বেই বার্ধক্যে উপনীত করবে।(এই বাক্যটিতে زَوْجٍ এই শব্দটি স্বামী স্ত্রী উভয়কেই অন্তর্ভুক্ত করে,তাই নারী পুরুষ সবাই পড়তে পারেন আর বাক্যটির সরল অর্থ হচ্ছে,ঐ সকল স্বামী স্ত্রী থেকে আশ্রয় চাই যাদের মন্দ স্বভাব চরিত্রের কারণে সর্বদা দুশ্চিন্তায় থাকতে হয়,ফলে নিজে যুবক/যুবতী হয়েও বার্ধক্যে উপনীত হওয়ার মত হয়ে যায়)
.
وَمِنْ وَلَدٍ يَكُونُ عَلَيَّ رَبّاً،
(ওয়া মিন ওলাদিন ইয়াকূ-নু আ’লাইয়া রব্বা )
এমন সন্তান হতে যে আমার উপর প্রভুত্ব/মনিব স্বরূপ আচরণ করবে,
.
وَمِنْ مَالٍ يَكُونُ عَلَيَّ عَذَاب
(ওয়া মিন মা-লিন ইয়াকূ-নু আ’লাইয়া আ’যা-ব)
এমন সম্পদ হতে যে আমার উপর শাস্তি/আযাব হিসেবে দেখা দিবে,
.
وَمِنْ خَلِيْلٍ مَاكِرٍ عَيِنُهُ تَرَانِي
(ওয়া মিন খলি-লীন মা-কিরীন আ’ইনূহু তারা-নী)
এমন ষড়যন্ত্র কারী বন্ধু হতে যে আমাকে তার চোখ দিয়ে দেখে
.
وَقَلْبُهُ يَرعَانِي
(ওয়া ক্বালবুহু ইয়ারআ’-নী)
আর তার অন্তর (আমার ক্ষতি করার জন্য) আমাকে পর্যবেক্ষণ করে।
.
؛ إنْ رَأَى حَسَنَةً دَفَنَهَا
(ইন রআ- হাসানাতান দাফানাহা)
সে যখন আমার ভালো কিছু দেখে সে সেটাকে গোপন করে,
.
وَإذَا رَأَى سَيئّئةً أَذَاعَهَا
(ওয়া ইযা- রআ- সাইয়িআতান আযা-আ’হা)-।
আর যখন আমার কোন খারাপ কিছু দেখে তখন সেটাকে প্রচার করে বেড়ায়।
.
প্রিয় পাঠক! আপনারা উপরোক্ত বাক্যগুলোর অর্থ খেয়াল করে, নিজের প্রয়োজন অনুযায়ী বিভিন্ন অবস্থাকে অন্তরে ধারণ করে দু‘আটি পড়বেন। নামাজের সিজদায় কিংবা একাকী মাঝে মধ্যে দু’আয় এই বাক্যটি দিয়ে দু‘আ করতে পারেন। দু‘আর আনুষ্ঠানিকতা কিংবা নিদিষ্ট সময়ের সাথে খাস করা ব্যতীত যেকোনো সময়েও এটি পড়তে পারেন। নামাজের সিজদায় পড়ার নিয়ম হলো: প্রথমে সিজদার তাসবিহ “সুবহা-না রব্বিয়াল আ‘লা”। ৩/৫/৭ বার পড়ে নেবেন, এরপর এই দু‘আটি পড়বেন।আশা করি সবাই বুঝতে পেরেছেন আল্লাহ সবার ইলমে আমলে বারাকাহ দান করুন।(আল্লাহই সবচেয়ে জ্ঞানী)।
_________________________
আপনাদের দ্বীনি ভাই:
জুয়েল মাহমুদ সালাফি।