বিশ্বকাপ আসরের ক্ষতির শেষ নেই

ভূমিকা: ২১ নভেম্বর বিশ্বকাপ ফুটবল ২০২২-এর পর্দা উঠতে যাচ্ছে। বিশ্বকাপের প্রথা ভেঙে জুন-জুলাইয়ের পরিবর্তে এবার বিশ্বকাপ মাঠে গড়াচ্ছে চলতি নভেম্বরেই। চলবে ১৮ ডিসেম্বর পর্যন্ত। আন্তর্জাতিক ফুটবল সংস্থা ‘ফিফা’-এর ‍উদ্যোগে তৎকালীন ফিফা সভাপতি জুলে রিমের পরামর্শে সর্বপ্রথম ১৯৩০ সালে আন্তর্জাতিক ফুটবল প্রতিযোগিতা শুরু হয় এবং এখন পর্যন্ত প্রতি ৪ বছর পরপর প্রতিযোগিতাটি অনুষ্ঠিত হয়ে আসছে। মাঝখানে দ্বিতীয় বিশ্বযুদ্ধের কারণে ১৯৪২ ও ১৯৪৬ সালে এই প্রতিযোগিতা স্থগিত ছিল। ২১ আসর এবং ৯২ বছর পর প্রথমবারের মতো মরুর বুকে বসছে বিশ্বকাপের আসর। বিভিন্ন দেশ ঘুরে এবার মধ্যপ্রাচ্যের দেশ কাতারে আয়োজিত হতে যাচ্ছে বিশ্বকাপ আসরটি। ফুটবল বিশ্বকাপ আয়োজনে রেকর্ড খরচ করছে কাতার। ১৯৯৪ সাল থেকে ২০১৮ সাল পর্যন্ত সাতটি ফুটবল বিশ্বকাপে সব মিলিয়ে যা খরচ হয়েছে, তার চার গুণেরও বেশি টাকা খরচ হচ্ছে শুধু একটি বিশ্বকাপ আয়োজনেই। কাতারের ব্যয় ২২০ বিলিয়ন ডলার, টাকায় যা প্রায় ১৮ লাখ ৯৭ হাজার কোটি। সে তুলনায় গেলো বিশ্বকাপ আয়োজনে রাশিয়ার খরচ হয়েছিলো মাত্র ১৫ বিলিয়ন ডলার। এবারের বিশ্বকাপ আয়োজনে কাতারে বাংলাদেশসহ দক্ষিণ এশিয়ার ৬৫০০ শ্রমিকের মৃত্যু হয়েছে, যাদের পরিবারের অপূরণীয় ক্ষতি হয়েছে।

ইসলামি শরীয়তে খেলাধুলা ও শরীরচর্চার মূলনীতি কি?
_______________________________________
খেলাধুলার সম্পর্কে ইসলামী শরীয়তের মূলনীতি হল যে সকল খেলাধুলায় সরাসরি জুয়া নেই হারাম কোন কর্মকান্ড নেই এবং শারীরিক ব্যায়ামের উদ্দেশ্যে করা হয় সে-সকল খেলাধুলা করা যেমন জায়েজ রয়েছে তেমনি শরীয়তের বিধি বিধান মেনে চাইলে সেগুলো দেখা যেতে পারে মোটকথা যে সকল খেলাধুলার সাথে কোন প্রকার হারাম কাজ যেমন- -জুয়া বা বাজি ধরা – আওড়াহ প্রকাশ করা,নারী-পুরুষ ফ্রী মিক্সিং, গান-বাজনা ইত্যাদি জড়িত না থাকে, তাহলে এমন খেলায় অংশগ্রহণ করতে বা এই খেলাগুলো দেখতে কোন সমস্যা নেই। নিশ্চয়ই একমাত্র আল্লাহই অধিক জ্ঞাত (সৌদি আরবের সর্বচ্ছো ফাতওয়া বোর্ড-ফাতওয়া আল-লাজনাহ আদ-দাই’য়িমাহঃ ১৫/২৩৮।স্থায়ী ফাতওয়া কমিটির ফাতওয়া নং– ১৮৯৫১)
.
অপরদিকে যে সকল খেলায় অর্থ-সম্পদের হার-জিতের ব্যাপার থাকে,নারী-পুরুষ ফ্রী মিক্সিং,গান-বাজনা ইত্যাদি থাকে এবং যে খেলায় এক পক্ষ লাভবান হয় ও অন্য পক্ষ ক্ষতিগ্রস্ত হয়,সে সকল খেলা জুয়া হিসাবে পরিগণিত। আর সকল ধরনের জুয়া খেলা হারাম। মহান আল্লাহ বলেন, ‘হে ঈমানদারগণ! মদ, জুয়া, মূর্তি ও ভাগ্য নির্ণায়ক তীর হলো অপবিত্র। সুতরাং তোমরা তা থেকে বিরত থাকো। তাহলে তোমরা সফলকাম হতে পারবে’ (সূরা মায়িদাহ, ৯০)

এক নজরে কাতার বিশ্বকাপ আসরের ১১ টি ক্ষতি। যেমন:
_______________________________________
(১) বিশ্বকাপ ফুটবলের মাধ্যমে দুনিয়াজুড়ে জুয়ার দ্বার উন্মুক্ত হয়। অথচ ইসলাম জুয়াকে শয়তানের কর্ম হিসেবে আখ্যা দিয়েছে এবং এর নানাবিধ ক্ষতি উল্লেখ করে একে বর্জন করতে বলেছে (দ্র.সূরা আল-মায়েদাহ, ৫/৯০)।

(২) বিশ্বকাপ ফুটবলে নাচ-গান-বাজনার দুয়ার উন্মোচিত হয়, যা ইসলামে সম্পূর্ণ হারাম (দ্র.সূরা লুক্বমান, ৩১/৬; বুখারী, হা/৫৫৯০)।

(৩) এ ধরনের আয়োজনে নেশাজাতীয় দ্রব্য সরবরাহ তো ডাল-ভাতের মতো হয়ে থাকে। অথচ ইসলামে নেশাজাতীয় দ্রব্যকে পাপের জননী হিসেবে আখ্যায়িত করা হয়েছে (দ্র.নাসাঈ, হা/৫৬৬৬)।

(৪) এর কারণে অনেক সময় সালাতের মতো গুরুত্বপূর্ণ ফরয ইবাদত নষ্ট হয়। অথচ কেউ ছালাত নষ্ট করলে তার জন্য জাহান্নামের ঘোষণা দেওয়া হয়েছে (দ্র.সূরা মারইয়াম,১৯/৫৯)।

(৫) বিশ্বময় প্রচুর অর্থ বিনষ্ট হয়। আর অর্থ নষ্ট করা তো দূরের কথা, অপচয় করাও ইসলামে গর্হিত কাজ। অপচয়কারীকে ইসলাম শয়তানের ভাই হিসেবে আখ্যা দিয়েছে (দ্র. সূরা আল-ইসরা, ১৭/২৭)।

(৬) মানুষের সবচেয়ে মূল্যবান সম্পদ সময় ও কর্মঘণ্টার ব্যাপক ক্ষতিসাধন হয়। অথচ মহান আল্লাহ সময়ের গুরুত্ব বুঝাতে গিয়ে বার বার এর কসম করেছেন (দ্র. সূরা আল-আছর, ১০৩/১; আয-যুহা, ৯৩/১-২ ইত্যাদি)।

(৭) অবাধে নারী-পুরুষের একাকার হয়ে যাওয়ার ঘটনা ঘটে। যা ফেতনার কারণ এবং ইসলামে কঠোরভাবে নিষিদ্ধ (সূরা আল-আহযাব, ৩৩/৫৩;সহীহ বুখারী, হা/৭৯৩)।

(৮) সতর আলগা করে খেলা হয়, যার মাধ্যমে শরী‘আতের আইন লঙ্ঘিত হয় এবং ফেতনা ছড়িয়ে পড়ে। সেজন্য ইসলাম কারো সতরের দিকে তাকাকে নিষেধ করেছে (দ্র.সহীহ মুসলিম, হা/৩৩৮)।

(৯) এর মাধ্যমে অনেক মুসলিম খেলোয়াড়দেরকে মডেল মনে করে এবং তাদের অনুসরণ-অনুকরণের চেষ্টা করে। অথচ রাসূল ﷺ -এর হুঁশিয়ারি হচ্ছে, ‘যে ব্যক্তি কোনো সম্প্রদায়ের সাদৃশ্য অবলম্বন করবে, সে তাদেরই অন্তর্ভুক্ত বিবেচিত হবে’ (আবূ দাঊদ, হা/৪০৩১)।

(১০) ইহকাল বা পরকালে উপকার করতে পারে- এমন বিষয় নিয়ে চিন্তা না করে ব্রেনকে অন্য জায়গায় লাগানো হয়, যা মোটেও ঠিক নয়। সেজন্য একজন ভালো মুসলিমের বৈশিষ্ট্য উল্লেখ করতে গিয়ে রাসূল (ﷺ) বলেছেন, ‘অনর্থক কথা ও কাজ পরিহার করা কোনো ব্যক্তির সুন্দর ইসলামের পরিচায়ক’ (তিরমিযী, হা/২৩১৭)।

(১১) এছাড়া খেলার জের ধরে সমাজে কত যে বিশৃঙ্খলা, ঝগড়াঝাটি, মারামারি, হানাহানি সংঘটিত হয়, তার হিসাব কে রাখে। এসব ক্ষতি যে শুধু ফুটবল বিশ্বকাপেই হয় তা কিন্তু নয়; বরং এ ধরনের ক্ষতি ক্রিকেটেও হয়ে থাকে। কাতার বিশ্বকাপ ঘিরেও এ ক্ষতিগুলো হবে মহান আল্লাহ আমাদেরকে যাবতীয় অনর্থক বিষয় বর্জন করে কেবল ইহকাল ও পরকালে উপকারী কাজকর্ম করার তাওফীক্ব দান করুন। আমীন!(আল ইতিসাম থেকে সংকলিত আল্লাহই সবচেয়ে জ্ঞানী)
_________________________
উপস্থাপনায়:
জুয়েল মাহমুদ সালাফি।