কোরআন ও সহীহ সুন্নাহ ভিত্তিক বার্তা প্রচার করাই হল এই ওয়েবসাইটের মূল উদ্দেশ্য।।

কিভাবে মানুষের সম্মান অর্জন করবেন?

প্রতিটি মানুষই চায় সমাজে সম্মান ও মর্যাদার সাথে বেঁচে থাকতে। সবায় চায় মানুষের কাছে মর্যাদার পাত্র হতে। তাকে মূল্যায়ন করা হোক, তার কথার দাম দেয়া হোক…এটি মানুষের স্বভাবজাত প্রবণতা। এটি মোটেও দোষণীয় নয়। তাই এ জন্য কিছু মূলনীতি মেনে চলা প্রয়োজন।

যে ব্যক্তি মর্যাদাপূর্ণ ব্যক্তিত্ব গঠন করে সমাজ জীবনে সম্মান ও আত্মমর্যাদার সাথে জীবন যাপন করতে চায় তার জন্য নিচের বিষয়গুলোর প্রতি যত্নশীল হওয়ার অপরিহার্য:

◈ ১) সত্য কথা বলুন। মিথ্যাকে সম্পূর্ণ পরিহার করুন। একবারের জন্যও মিথ্যা বলবেন না। কেননা, সত্য মুক্তি দেয়, মিথ্যা ধ্বংস ডেকে আনে।

◈ ২) মনে যা চায় তাই করবেন না। কথা, কাজ ও সিদ্ধান্ত গ্রহণে তাড়াহুড়া করবেন না। সিদ্ধান্ত গ্রহণ বা কাজ করার আগে চিন্তা-ভাবনার পাশাপাশি অভিজ্ঞ ও বিশ্বস্ত মানুষের সাথে পরামর্শ করুন এবং সালাতুল ইস্তিখারা আদায় করুন।

◈ ৩) স্পষ্টবাদী হোন-তবে এমন ভাষা প্রয়োগ করবেন না যা হৃদয়কে ক্ষত-বিক্ষত করে দেয়।

◈ ৪) ভুল হলে সহজেই তা স্বীকার করুন। অহেতুক তর্ক করবেন না।

◈ ৫) সমস্যাকে ধৈর্য, বুদ্ধিমত্তা ও বিজ্ঞজনদের পরামর্শ নিয়ে মোকাবেলা করুন। সমস্যার সামনে দুর্বলতা দেখিয়ে পালাবেন না। এ পৃথিবীতে দুর্বল-ভীতুর কোন স্থান নেই।

◈ ৬) মহান আল্লাহ আপনাকে যা দিয়েছেন তাতে খুশি হোন- ধৈর্যশীল হোন। অন্যের সম্পদ দেখে হাহাকার ও লালসা করবেন না। কারণ, আল্লাহ যা আপনার জন্য লিখে রেখেছেন আপনি তার চেয়ে একটি বিন্দুও বেশি পাবেন না।

◈ ৭) বিপরীত লিঙ্গের সাথে আচরণের ক্ষেত্রে আপনার সীমা কতটুকু সে ব্যাপারে সচেতন হোন। সাবধান, এ সীমা লঙ্ঘন করলে আপনি মানুষের নিকট লাঞ্ছিত হবেন আবার আল্লাহর নিকটও লাঞ্ছিত হবেন।

◈ ৮) সর্বোপরি, মানুষ যেমন চায় তেমন হওয়ার চেষ্টা করবে না বরং আল্লাহ যেমন চান তেমন হতে চেষ্টা করুন। তাহলে সমাজ জীবনে সম্মানিত হওয়ার পাশাপাশি আখিরাতে চূড়ান্ত সফলতা অর্জন করতে সক্ষম হবেন ইনশাআল্লাহ।
আল্লাহ তায়ালা আমাদের সবাইকে দুনিয়া ও আখিরাতে সম্মানিত করুন। আমীন।
▬▬▬▬◯◍◯▬▬▬▬
লেখক: আব্দুল্লাহিল হাদী বিন আব্দুল জলীল।
দাঈ, জুবাইল দাওয়াহ এন্ড গাইডেন্স সেন্টা, সৌদি আরব।

Share This Post
Translate In English