Site icon Tawheed Media

যে কাজের মাধ্যমে নিজে নেকি অথবা গুনাহের ভাগীদার হওয়া যায়

আবু হুরায়রা (রাঃ) থেকে বর্ণিত, রাসূল (ﷺ) বলেছেন, যে ব্যক্তি হেদায়াত তথা সঠিক পথের দিকে ডাকে তাতে তার অনুসরণকারীদের যে সওয়াব মিলবে তারও সে পরিমাণ সওয়াব মিলবে। অনুসরণকারীদের সওয়াব তাতে কিছুই কমে যাবে না। আর যে ভুল পথের দিকে ডাকে তাতে তার অনুসরণকারীদের যে গুনাহ মিলবে তারও সে পরিমাণ গুনাহ মিলবে। অনুসরণকারীদের গুনাহ তাতে কিছুই কমে যাবে না’(সহীহ মুসলিম হা/২৬৭৪; মিশকাত হা/১৫৮)

এই হাদীসের ব্যাখ্যায় শাফি‘ঈ মাযহাবের প্রখ্যাত মুহাদ্দিস ও ফাক্বীহ, ইমাম মুহিউদ্দীন বিন শারফ আন-নববী (রাহিমাহুল্লাহ) [মৃত: ৬৭৬ হি.] বলেছেন,রাসূল (ﷺ)-এর উক্তি مَنْ سَنَّ سُنَّةً حَسَنَةً ‘যে ব্যক্তি কোন সুন্দর সুন্নাত বা কাজ চালু করল’ ও مَنْ سَنَّ سُنَّةً سَيِّئَةً ‘যে ব্যক্তি কোন মন্দ সুন্নাত বা কাজ চালু করল’ এবং অন্য হাদীছে مَنْ دَعَا إِلَى هُدًى (যে ব্যক্তি সঠিক পথের দিকে ডাকে), وَمَنْ دَعَا إِلَى ضَلَالَةٍ ‘যে ভুল পথের দিকে ডাকে’ হাদীছ দু’টিতে ভালো কাজের প্রচলন ঘটানো মুস্তাহাব এবং মন্দ কাজের প্রচলন ঘটানো হারাম হওয়ার উপর স্পষ্টত জোর দেওয়া হয়েছে।
.
একথাও বলা হয়েছে যে, যে ব্যক্তি কোন ভালো কাজ চালু করবে ক্বিয়ামত পর্যন্ত যত মানুষ সেই কাজ করবে তাদের প্রাপ্ত ছওয়াবের সমান ছওয়াব সে পাবে। আর যে ব্যক্তি কোন মন্দ কাজ চালু করবে ক্বিয়ামত পর্যন্ত যত মানুষ সেই কাজ করবে তাদের অর্জিত গুনাহের সমান গুনাহ সেও পাবে। অনুরূপভাবে যে ব্যক্তি হেদায়াত তথা সঠিক পথের দিকে ডাকে তার সে ডাকে যারা সাড়া দেবে তাদের যে প্রতিদান মিলবে তারও সে পরিমাণ প্রতিদান মিলবে। সাড়াদানকারীদের প্রতিদান তাতে কিছুই কমে যাবে না। আর যে ভুল পথের দিকে ডাকে তাতে তার অনুসরণকারীদের যে গুনাহ মিলবে তারও সে পরিমাণ গুনাহ মিলবে। এসব ভালো কিংবা মন্দ কাজ চাই সে প্রথম চালু করুক অথবা আগে থেকে চালু থাকুক, চাই তা বিদ্যা শিক্ষাদান বিষয়ক হোক কিংবা ইবাদত বিষয়ক হোক অথবা আদব বা আচরণগত হোক কিংবা অনুরূপ কিছু হোক। রাসূল (ﷺ) -এর উক্তি فَعُمِلَ بِهَا بَعْدَهُ -এর অর্থ, যে লোক কোন ভালো কাজ চালু করে সে কাজ তার জীবদ্দশায় কেউ করুক কিংবা মৃত্যুর পর করুক তার ভালো ফল ঐ লোক অবিরাম পেতে থাকবে।(নববী, শরহ মুসলিম ১৬/২২৬) (আল্লাহই সবচেয়ে জ্ঞানী)।

Exit mobile version