Site icon Tawheed Media

দুজন ব্যক্তি সালাত শুরু করলে তৃতীয় একজন আসলে দাঁড়ানোর বিশুদ্ধ নিয়ম

ইমাম এবং একজন মুক্তাদী হলে জামাআত হবে। তখন ইমাম মুক্তাদী একই কাতারে দাঁড়াবে এক্ষেত্রে ইমাম বামে ও মুক্তাদী তার ডাইনে দাঁড়াবে। দলিল আবদুল্লাহ ইবনু আব্বাস (রাঃ) থেকে বর্ণিত। তিনি বলেন, আমি আমার খালা উম্মুল মু’মিনীন মায়মূনাহ্ (রাঃ)-এর ঘরে রাত্রে ছিলাম। রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তাহাজ্জুদের সালাতের জন্যে দাঁড়ালেন। আমিও তাঁর বামপাশে দাঁড়ালাম। তিনি (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) নিজের পেছন দিয়ে তাঁর হাত দ্বারা আমার হাত ধরে পেছন দিক দিয়ে নিয়ে আমাকে তাঁর ডানপাশে দাঁড় করালেন।(সহীহ বুখারী হা/ ৬৯৯, সহীহ মুসলিম হা/ ৭৬৩)
.
ইমাম মুক্তাদী দুজন মিলে সালাত শুরু করলে অতঃপর যদি তৃতীয় কোন ব্যক্তি এসে সালাতরত দু’জনের সাথে যোগ দেয়, তাহলে ইমামের ডানপাশে সালাত পড়া ব্যক্তিকে পিছনে সরে যেতে হবে এটাই সুন্নত। কারণ সহীহ মুসলিমে এসেছে, জাবির (রাঃ) থেকে বর্ণিত। তিনি বলেন, একবার রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম সালাত আদায় করার জন্যে দাঁড়ালেন। আমি এসে তাঁর বাম পাশে দাঁড়িয়ে গেলাম। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম নিজের পেছন দিয়ে আমার ডান হাত ধরলেন। (পেছন দিয়ে টেনে এনেই) আমাকে ডান পাশে দাঁড় করিয়ে দিলেন। তারপর জাব্বার ইবনু সাখর আসলেন। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর বাম পাশে দাঁড়িয়ে গেলেন। (এরপর) তিনি (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) আমাদের দু’জনের হাত একসাথে ধরলেন। আমাদেরকে (নিজ নিজ স্থান হতে) সরিয়ে এনে নিজের পেছনে দাঁড় করিয়ে দিলেন।(সহীহ মুসলিম হা/ ৩০১০ মিশকাত হা/১১০৭)

উক্ত হাদীস থেকে কয়েকটি বিষয় সাব্যস্ত হয় যে,

(১). একজন মুক্তাদী হলে সে ইমামের ডানদিকে দাঁড়াবে। অন্যথায় বাম দিকে দাঁড়ালে ইমাম ডানদিকে করে দিবে।

(২). যখন ইমামের ডানদিকে একজন মুক্তাদী থাকবে তারপর আরেকজন মুক্তাদী এসে তার বামদিকে দাঁড়াবে তখন ইমামের পিছনে জায়গা থাকলে তার পক্ষে মুক্তাদীদ্বয়কে পেছনে ঠেলে দিবেন অতবা ইমামের সামনে জায়গা থাকলে ইমাম নিজেই সামনে চলে যেতে পারবেন। তবে অধিক উত্তম হলো মুত্তাদীদের পিছনে সরে যাওয়া কারণ ইমামকে অনুসরণ করতে হবে তাই ইমামের নড়াচড়া করা উচিত নয়।

(৩). দু’জন মুক্তাদী হলে ইমামের পেছনে আলাদা কাতার করবে যেমন তিন বা ততোধিক মুক্তাদী হলে করতে হয়। এটি সকল ‘আলিমগণের অভিমত; ইবনু মাস্‘ঊদ এবং তার দুই সাথী ‘আলক্বামাহ্ ও আসওয়াদ ছাড়া। তাদের অভিমত মুক্তাদী দু’জন হলে তারা ইমামের ডানে বামে দাঁড়াবে তবে মুক্তাদী তিনজন হলে তারা ইমামের পেছনে দাঁড়াবে এ ব্যাপারে তারা একমত।(বিস্তারিত জানতে দেখুন ইমাম নববী আল মাজমু খন্ড: ৪ পৃষ্ঠা: ২৯২)
.
উল্লেখ্য যে, দুই জন মুক্তাদী যদি ইমামের ডানে-বামে দাঁড়িয়ে সালাত পড়ে তাহলে সালাতের কোন ক্ষতি হবে না। বরং সালাত হয়ে যাবে, কারণ ইবনে মাসঊদ আলক্বামাহ্‌ ও আসওয়াদের মাঝে দাঁড়িয়ে ইমামতি করেছেন এবং তিনি নবী (ﷺ)-কে ঐরুপ দাঁড়াতে দেখেছেন। যেমন: আবদুর রহমান ইবনুল আসওয়াদ (রাঃ) থেকে তার পিতার সূত্রে বর্ণিত। তিনি বলেন, ‘আলকামাহ ও আল-আসওয়াদ (রহঃ) ‘আবদুল্লাহ (রাঃ)-এর ঘরে প্রবেশের অনুমতি চাইলেন। আমরা দীর্ঘক্ষণ তার দরজায় বসে থাকার পর জনৈক দাসী বের হয়ে আসল। অতঃপর সে (পুনরায় ঘরে ঢুকে ‘আবদুল্লাহর নিকট) তাদের জন্য অনুমতি প্রার্থনা করলে তিনি তাদের প্রবেশের অনুমতি দিলেন। অতঃপর তিনি ‘আলকাবমাহ এবং আল-আসওয়াদের মাঝখানে দাঁড়িয়ে সালাত আদায় করে বললেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-কে আমি এরূপই করতে দেখেছি।(মুসনাদে আহমাদ,১/৪২৬, ৪৫১, ৪৫৫, ৪৫৯ আবু দাউদ হা/৬১৩ আরো বিস্তারিত জানতে ইমাম উসামীন আশ-শারহুল মুমতি,খন্ড: ৪ পৃষ্ঠা: ৩৭০) (আল্লাহই সবচেয়ে জ্ঞানী)।
_____________________
জুয়েল মাহমুদ সালাফি।

Exit mobile version