হাদিস থেকে বাছাইকৃত উচ্চারণ ও অর্থসহ গুরুত্বপূর্ণ ৩০ টি দুআর মধ্যে অষ্টম দোয়া

নিজেকে কিংবা অন্যদেরকে শয়তান, ক্ষতিকারক প্রাণী ও কীটপতঙ্গ এবং প্রত্যেক হিংসুটে চোখ (বদনজর) থেকে আল্লাহর কাছে আশ্রয় প্রার্থনা দু’আ।
▬▬▬▬▬▬▬💠💠💠▬▬▬▬▬▬▬
ভূমিকা: দু’আটি পড়ার পূর্বে দু’আটির গুরুত্ব অনুধাবন করার চেষ্টা করব। হাদীসটি বর্ননা করেছেন যুগশ্রেষ্ঠ ফাক্বীহ, মুফাসসিরকুল শিরোমণি, উম্মাহ’র শ্রেষ্ঠ ‘ইলমী ব্যক্তিত্ব, সাহাবী ‘আব্দুল্লাহ ইবনু ‘আব্বাস (রাদ্বিয়াল্লাহু ‘আনহুমা) [মৃত: ৬৮ হি.] তিনি বলেন,রাসূলুল্লাহ্ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম হাসান ও হুসাইন (রাদিয়াল্লাহু আনহুমা)-কে আল্লাহর আশ্রয়ে সোপর্দ করতেন (বাক্যগুলো নিচে উল্লেখ করা হয়েছে) এবং রাসূল (ﷺ) বলতেন তোমাদের পিতা (ইবরাহিম আলাইহিস সালাম তাঁর দুই ছেলে) ইসমাঈল ও ইসহাক (আলাইহিমাস সালাম)-কে এভাবে আল্লাহর আশ্রয়ে সোপর্দ করতেন।’’ বাক্যগুলোর মূল আরবী হচ্ছে:
.
أُعِيذُكُمَا (أَعُوْذُ) بِكَلِمَاتِ اللّٰهِ التَّامَّةِ مِنْ كُلِّ شَيْطَانٍ وَهَامَّةٍ، وَمِنْ كُلِّ عَيْنٍ لاَمَّةٍ
.
মোটামুটি উচ্চারণ: উ’ঈযুকুমা (নিজের জন্য পড়লে: আ‘উযু) বিকালিমা তিল্লা-হিত তা-ম্মা-হ, মিন কুল্লি শায়ত্ব-নিন ওয়া হা-ম্মাহ, ওয়া মিন কুল্লি ‘আইনিন লা-ম্মাহ। (আরবির সঠিক উচ্চারণ বাংলায় লেখা কোনোভাবেই শতভাগ সম্ভব নয়; তাই আরবি টেক্সট মিলিয়ে পড়ার চেষ্টা করুন,পাশাপাশি আরবির সাথে মিলিয়ে মিলিয়ে পড়ুন, না হয় ভুল শিখতে হবে]
.
অর্থ: আমি তোমাদেরকে আশ্রয়ে রাখছি (অথবা,আমি আশ্রয় চাচ্ছি) আল্লাহ তা‘আলার পরিপূর্ণ বাক্যসমূহ দ্বারা প্রতিটি শয়তান, ক্ষতিকারক প্রাণী ও কীটপতঙ্গ এবং প্রত্যেক হিংসুটে চোখ (বদনজর) থেকে। [সহীহ বুখারি: ৩৩৭১ মুসনাদে আহমেদ হা/২৪৩০ ইবনু মাজাহ-হা/৩৫২৫, তিরমিজী হা/২০৬৬) আবূ দাউদ হা/ ৪৭৩৭)
.
এবার এভাবে আরবী এবং বাংলা উচ্চারণসহ সহজে মুখস্থ করুন:
.
أُعِيذُكُمَا
(উ’ঈযুকুমা) অর্থ: আমি তোমাদেরকে আশ্রয়ে রাখছি। (নিজে ছাড়া অন্য কারো জন্য হলে,أُعِيذُكُمَا দ্বারা শুরু করবেন যেমন: সন্তান, নাতি নাতনি ইত্যাদি)

أَعُوْذُ بِكَلِمَاتِ اللّٰهِ التَّامَّةِ
(আ‘ঊযুবি কালিমা তিল্লা-হিত তা-ম্মা-হ) অর্থ: আমি আল্লাহর পরিপূর্ণ বাক্যসমূহ দ্বারা আশ্রয় চাচ্ছি। (নিজের জন্য أَعُوْذُ দ্বারা শুর করবেন)
.
مِنْ كُلِّ شَيْطَانٍ وَهَامَّةٍ
(মিন কুল্লি শায়ত্ব-নিন ওয়া হা-ম্মাহ) অর্থ: প্রতিটি শয়তান, ক্ষতিকারক প্রাণী ও কীটপতঙ্গ থেকে,
.
وَمِنْ كُلِّ عَيْنٍ لاَمَّةٍ
(ওয়া মিন কুল্লি ‘আইনিন লা-ম্মাহ) অর্থ: প্রত্যেক হিংসুটে চোখ (বদনজর) থেকে।
.
প্রিয় পাঠক! অতি ছোট্ট এবং সহজ একটি দু’আ। এই একটি মাত্র দু‘আ দিয়ে আমরা আমাদের সন্তানাদি, আত্মীয়-স্বজন ও প্রিয়জনদেরকে শয়তান (জ্বীন), ক্ষতিকারক প্রাণী ও কীটপতঙ্গ এবং বদনজর থেকে আল্লাহর আশ্রয়ে সোপর্দ করতে পারব ইনশাআল্লাহ্। সুতরাং, প্রত্যেকের দু‘আটি মুখস্থ করা উচিত,এবং নিয়মিত পড়া উচিত। দু‘আটি সন্তানাদি বা অন্যদের (যাকে আল্লাহর আশ্রয়ে দিতে চান) সামনে পড়বেন বা এটি পড়ে তাদের শরীরে ফুঁ দিতে পারেন। ১ বার, ৩ বার বা ৭ বারও পড়তে পারেন। নিজের জন্যও এই আমল করতে পারেন। দু’আটি পড়ার সময় অন্তরে আল্লাহর প্রতি সুধারণা রাখবেন। আশা করি সবাই বুঝতে পেরেছেন আল্লাহ সবার ইলমে আমলে বারাকাহ দান করুক। (আল্লাহই সবচেয়ে জ্ঞানী)।
_________________________
আপনাদের দ্বীনি ভাই:
জুয়েল মাহমুদ সালাফি।

Share On Social Media