শাইখ আবু বকর মোহাম্মদ যাকারীয়া বর্তমান বাংলাদেশের দাওয়াতের ময়দানে এক উজ্জ্বল নক্ষত্র

শাইখ ড.আবু বকর মোহাম্মদ যাকারীয়া (হাফিযাহুল্লাহ)বর্তমান বাংলাদেশের দাওয়াতের ময়দানে এক উজ্জ্বল নক্ষত্র।
▬▬▬▬▬▬▬💠💠▬▬▬▬▬▬▬
ভূমিকা: শায়খ ড. আবু বকর মোহাম্মদ যাকারীয়া (হাফিঃ) ১৯৬৯ সালে বাংলাদেশের কুমিল্লা জেলার চৌদ্দগ্রাম উপজেলাধীন ধনুসাড়া গ্রামে জন্মগ্রহণ করেন। সরকারী মাদ্‌রাসা-ই আলীয়া ঢাকা হতে ১৯৮৮ সালে অনুষ্ঠিত কামিল (হাদীস) পরীক্ষায় সম্মিলিত মেধাতালিকায় প্রথম শ্রেণিতে প্রথম স্থান অর্জন করেন।
.
স্যার আবু বকর মোহাম্মদ যাকারীয়্যা বাংলাদেশের বরেণ্য আলেমদের একজন, যিনি কৃতিত্বের সাথে বাংলাদেশের মাদ্রাসার গন্ডি পেরিয়ে, আরও ১৫ বছর পড়াশুনা করেছেন বর্তমান দুনিয়ার ইসলামী শিক্ষার শ্রেষ্ঠ পাদপীঠ তথা মদীনা ইসলামী বিশ্ববিদ্যালয়ে এবং সেখানে তিনি ইসলামী শরীয়া, আকীদা এবং তুলনামূলক ধর্ম তত্ত্ব নিয়ে অধ্যয়ন করেছেন এবং অত্র বিশ্ববিদ্যালয় থেকে অনার্স, মাস্টার্স, এম-ফিল ও সাফল্যের সাথে পি.এইচ.ডি (আকিদাহ)অর্জন করেন।
.
তিনি মাাষ্টার্সে পৃথিবীর বিভিন্ন কৃতি ছাত্রদের মধ্যে প্রথম স্থান অধিকার করেছিলেন। তার লেখা বই আজও মদীনা ইসলামী বিশ্ববিদ্যালয়ের পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত আছে।
.
স্যারের কৃতিত্বের কারনেই তাকে মদীনা বিশ্ববিদ্যয়ের আলেমগন তাদের বাংলা ভাষায় মুদ্রিত একমাত্র তাফসীরের পুনঃমূল্যায়নের দায়িত্ব দেন এবং পরবর্তীতে আরও শুদ্ধভাবে বাংলাভাষায় তাফসীর লেখারা প্রয়োজনীয়তা দেখা দেওয়ায় তার উপরই আস্থা রাখেন মদীনা বিশ্ববিদ্যালয় এবং বাদশাহ ফাহাদ কুরআন মুদ্রন কমপ্লেক্সের আলেমগন। তাই আজও সৌদিআরব থেকে প্রকাশিত বাংলা ভাষার তাফসীরটি তারই লেখা।
.
এখানেই শেষ নয়, সকল বিশুদ্ধ হাদীসের অনবদ্য সংকলন ‘সহীহ হাদীসের বিশ্বকোষ’ ও তারই অনুবাদ করা যে ব্যপারে বইটির সংকলক এবং মদীনা ইসলামী বিশ্ববিদ্যালয়ের হাদিস বিভাগের প্রাক্তন ডীন শাইখ ড. মুহাম্মদ জিয়াউর রহমান আজমী (রাহিঃ) নিজেই তাকে অনুরোধ করেছিলেন। এছাড়াও তার রচিত ইসলামী গ্রন্থ বাংলা ভাষায় প্রকাশিত হয়েছে।
.
স্যার আবু বকর মোহাম্মদ জাকারিয়া হাফিঃ-এর লিখিত, অনূদিত ও সম্পাদিত বইয়ের সংখ্যা কমপক্ষে ৩৫০+ এবং বহু সংখ্যক বই ইতোমধ্যে দেশের বিভিন্ন প্রকাশনী থেকে প্রকাশিত হয়েছে। বর্তমানে তিনি ইসলামি বিশ্ববিদ্যালয় কুষ্টিয়া’র আইন ও শরী‘আহ অনুষদভুক্ত আল-ফিকহ এন্ড লিগ্যাল স্টাডিজ বিভাগের অধ্যাপক হিসেবে নিয়োজিত আছেন।
.
আমাদের দুর্ভাগ্য উস্তাজ শাইখ D.Abubakar Muhammad Zakaria (হাফিযাহুল্লাহ) কে চিনতে পারনি! তার যথার্থ মর্যাদার দিতে পারনি। মহান আল্লাহ বলেন, বল, ‘হে আল্লাহ, রাজত্বের মালিক, আপনি যাকে চান রাজত্ব দান করেন, আর যার থেকে চান রাজত্ব কেড়ে নেন এবং আপনি যাকে চান সম্মান দান করেন। আর যাকে চান অপমানিত করেন, আপনার হাতেই কল্যাণ। নিশ্চয় আপনি সব কিছুর উপর ক্ষমতাবান’। – (সূরা: আলে-ইমরান,আয়াত: ২৬)
.
শায়খ আবু বকর মোহাম্মদ জাকারিয়া হাফিঃ-এর লিখিত মদীনা বিশ্ববিদ্যালয়ের পঠিত কিতাবঃ
Al Shirq Fi Al Qadim Wal Hadith – الشرك في القديم والحديث (প্রাচীন ও আধুনিক শিরক)
খন্ড: ২ প্রকাশিত: ২০০০

Hindusiyah Wa-Ta’aththur Ba’d Al-Firaq Al-Islamiyah Bi-Ha – الـهـنـدوسـيّـة و تـأثّـر بـعـض الـفـرق الإسـلامـيّـة بـهـا (হিন্দুধর্ম এবং কিছু ইসলামী সম্প্রদায়ের প্রভাব)খন্ড: ৩ প্রকাশিত: ২০১৬।

➤যেভাবে সামাজিক যোগাযোগ মাধ্যমে স্যারের সাথে যুক্ত হয়ে সালাফদের মানহাজ এর আলোকে আক্বীদা মানহাজের বিশুদ্ধ ইলম অর্জন করতে পারেন।

➤স্যারের ফেসবুকে আইডির লিংক
https://www.facebook.com/abubakar.m.zakaria

➤স্যারের অফিসিয়াল ফেসবুকে পেইজের লিংক
https://www.facebook.com/AbubakarMdZakaria

➤স্যারের ওয়েব সাইটের লিংক

Home

➤ স্যারের অফিসিয়াল ইউটিউব চ্যানেলের লিংক
https://www.youtube.com/c/abubakarmdzakaria/videos

➤ ইসলাম হাউজে স্যারের লিখিত ও সম্পাদিত কতিপয় ফ্রি বই (২৭১টি আইটেম)
https://islamhouse.com/bn/author/25506/books/bn/1/

➤বাংলাদেশের অন্যতম অনলাইন প্ল্যাটফর্ম রকমারীতে স্যারের কতিপয় বই: (বিক্রয়)https://www.rokomari.com/…/dr–abu-bakar-muhammad-jakariya (বিভিন্ন উৎস থেকে সংকলিত)
.
মহান আল্লাহ স্যারের হায়াতে তাইয়েবা দান করুক সকল অনিষ্টকারীর অনিষ্ট থেকে হেফাজত করুন এবং স্যারকে দুনিয়া ও আখিরাত সম্মানিত করুন, রবের প্রিয় বান্দাদের অন্তর্ভুক্ত করুন।
آميــــــــــــــــن يارب العالميــــــــــــــــن.
________________________
✍️জুয়েল মাহমুদ সালাফি।