একটি বলার ভুল : আপনি আমার লক্ষ্মী

সাধারণত ব্যবসায়ী-দোকানদারদের মুখে এমন কথা শোনা যায়। প্রথম খরিদ্দার বা  সারাদিন বেচাকেনা হচ্ছে না বা ভালো বেচাকেনা হচ্ছে না হঠাৎ একজন বড়সড় খরিদ্দার এল ও অনেক লাভ হল, তখন বলে, ভাই! আপনি আমার লক্ষ্মী! এমনকি খোদ কাস্টমারকেই লক্ষ্মী বলতে শোনা যায়।

এটিও একটি মারাত্মক ভুল ও শিরকী কথা, যা আকীদা-বিশ্বাসকে কলুষিত করে। হিন্দুদের থেকে এটা মুসলমানদের মাঝে প্রবেশ করেছে। লক্ষ্মী হল, যাকে হিন্দুরা ধন-ঐশ্বর্য ও সৌভাগ্যের অধিষ্ঠাত্রী দেবী মনে করে।

ব্যবসা ভালো হওয়া, মন্দ হওয়া  আল্লাহর হাতে। এর সাথে লক্ষ্মীর কী সম্পর্ক?

আল্লাহ বলেন,(অর্থ) তারা কি জানে না, আল্লাহ যার জন্য ইচ্ছা রিযিক প্রশস্ত করেন যার জন্য ইচ্ছা সীমিত করেন। এতে রয়েছে মুমিনদের জন্য নিদর্শন।-সূরা যুমার, ৫২

মুমিনের কাজ হল ভালো হলে শুকরিয়া আদায় করা আর মন্দ হলে সবর করা। হাদীস শরীফে এসেছে, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, মুমিনের বিষয় কতই না সুন্দর। তার সকল অবস্থা তার জন্য কল্যাণকর। আর এটা একমাত্র মুমিনেরই বৈশিষ্ট্য। যদি সে নেয়ামত ও সুখ লাভ করে তাহলে সে আল্লাহর শুকরিয়া আদায় করে। ফলে তা তার জন্য কল্যাণকর হয়। আর যদি সে মুসিবতে আক্রান্ত হয় তাহলে সবর করে। ফলে এ অবস্থাও তার জন্য কল্যাণকর হয়।-সহীহ মুসলিম, হাদীস : ২৯৯৯।।

Share: